উখিয়ায় ২০ একর বনভূমি দখলমুক্ত করলো বনবিভাগ!

কক্সবাজার জার্নাল রিপোর্ট :

কক্সবাজার দক্ষিণ বনবিভাগের উখিয়া রেঞ্জের দোছড়ি বিটের আওতাধীন সংরক্ষিত বনভূমিতে অভিযান পরিচালনা করে ২০একর জমি জবরদখলমুক্ত করেছে বনবিভাগ।

বুধবার(৯ অক্টোবর) দুপুরে এ অভিযান পরিচালনা করা হয়। অভিযানের নেতৃত্ব দেন দোছড়ি বিট কর্মকর্তা ইমদাদুল হাসান রনি।

জানা যায়, হরিণমারা এলাকার দোছড়ি ও জুমছড়ি এলাকায় সংরক্ষিত বনভূমি দখল করে পাহাড় কাটা, পানের বরজ, স্থাপনা নির্মাণ করেছে ভূমিদস্যু সিন্ডিকেট।

দোছড়ি বিট কর্মকর্তা ইমদাদুল হাসান রনি জানান,”গোপন সংবাদের ভিত্তিতে সংরক্ষিত বনভূমি দখল করে স্থাপনা নির্মাণের খবরে উচ্ছেদ অভিযান পরিচালনা করে প্রায় ২০ একর জমি দখলমুক্ত করা হয়েছে। দখলের ঘটনায় জড়িতদের বিষয়ে তদন্ত চলমান। সরকারি সম্পদ রক্ষায় এ অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।”

উখিয়ার রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলম জানান, ২০১৭ সালের ২৫ আগস্ট থেকে লাখ লাখ রোহিঙ্গা উখিয়া টেকনাফে ঢুকে পড়লে শুধু বন বিভাগের ১২ হাজার একর বনভূমি রোহিঙ্গা ও সেবাদানকারী এনজিও আইএনজিওদের দখলে চলে যায়। সেই সঙ্গে স্থানীয় প্রভাবশালীদেরও দখলে চলে যায় হাজার হাজার একর বনভূমি ও খাস জমি। নির্বিচারে উজাড় করা হয় বন। খাস ও বনভূমিতেই রাজনৈতিক প্রভাব খাটিয়ে তৈরি হয় বহু স্থাপনা। জবরদখলকৃত ভূমি উদ্ধারে উচ্চ পর্যায়ের সরকারি নির্দেশনা রয়েছে। তারই ধারাবাহিকতায় অভিযান শুরু হয়েছে। যা অব্যাহত থাকবে।