উখিয়ায় খাসজমি দখল করে গড়ে উঠেছে অবৈধ স্থাপনা!

স্টাফ রিপোর্টার, উখিয়া :

উখিয়ার পালংখালী ইউনিয়নের বালুখালী মরাগাছতলা এলাকায় সরকারি খাসজমি দখল করে গড়ে উঠেছে অর্ধশতাধিক অবৈধ স্থাপনা।

সরেজমিনে দেখা যায়, মরাগাছতলা এলাকায় সরকারি খাসজমি দখল করে ইট কংক্রিটের স্থাপনা সহ গড়ে উঠেছে অর্ধশতাধিক অবৈধ স্থাপনা। নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় কয়েকজন  জানান,স্থানীয় একটি প্রভাবশালী সিন্ডিকেট খাসজমি দখল করে দোকান ভাড়া দিয়েছেন। তবে দখলের ঘটনায় কারা জড়িত সে বিষয়ে কেউ মুখ খুলতে রাজি হয়নি।

অনুসন্ধানে জানা যায়,”স্থানীয় নুরুল হক বেশিরভাগ দোকান থেকে মাসোহারা নেয় এবং নিয়ন্ত্রণ করে। স্থানীয় নুর হোসেন, জুহুর আলম, হাকিম আলী, আব্দুস সালাম, নুর সালাম ও মুনিয়া খাসজমি দখল করে স্থাপনা নির্মাণ করার তথ্য উঠে এসেছে।”

তবে বিগতদিনে সরকারি খাসজমি দখল করে নির্মাণ  করা অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হলেও পুনরায় দখল হয়ে যায়। দখল করে নির্মাণ করা প্রত্যেক দোকান থেকে লাখ টাকা পর্যন্ত চাঁদা নেওয়া হয় বলে অসমর্থিত সূত্রে জানা যায়। পুনরায় দখলকৃত খাসজমি উদ্ধারের দাবি জানিয়েছে সচেতন মহল।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা সহকারী কমিশনার(ভূমি) সালেহ আহমদ জানান,”সরকারি খাসজমিতে দোকান থাকুক আর ঘর থাকুক এটা উচ্ছেদ করা হবে। গত দুয়েক মাস আগেও উচ্ছেদ করা হয়েছিলো। এখন পূণরায় দখল হয়ে গেলে আবারও উচ্ছেদ করা হবে জানান তিনি।”