উখিয়ায় পানিবন্দিদের মাঝে রান্না করা খাবার বিতরণ

ইমরান আল মাহমুদ,কক্সবাজার জার্নাল:


ভারী বর্ষণে পানিবন্দি হয়ে পড়েন উখিয়ার চার ইউনিয়নের সহস্রাধিক পরিবার। বিশেষ করে হলদিয়া পালং ৮ ও ৯নং ওয়ার্ডের রুমখাঁ চৌধুরী পাড়া, বউবাজার, বড়ুয়া পাড়া, কোলালপাড়া, জালিয়াপালং ইউনিয়নের ডেইলপাড়া, চরপাড়া, পাইন্যাশিয়া বড়ুয়া পাড়া, লম্বরীপাড়া ও সোনাইছড়ি একাংশ, রত্নাপালং ইউনিয়নের পশ্চিম রত্না, রাজাপালং ইউনিয়নের রেজুরকুল, হিজলিয়া সহ কয়েকটি গ্রাম প্লাবিত হয়েছে।

এসব পানিবন্দি পরিবারের জন্য রান্না করা খাবার বিতরণের তাৎক্ষণিক উদ্যোগ নেন উপজেলা প্রশাসন। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কার্যালয় ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির সহযোগিতায় মধ্যরাতে বাড়ি বাড়ি গিয়ে পানিবন্দি মানুষের মাঝে পৌঁছে দেওয়া হয় রান্না করা খাবার।

সরেজমিনে, বন্যার অবস্থা দেখে খাবার বিতরণ করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা তানভীর হোসেন। এসময় উপজেলা সহকারী কমিশনার(ভূমি) সালেহ আহমদ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা কাউছার আহমেদ,ইউএনডিপি কর্মকর্তা সেলিম, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মুবিন, যুব রেড ক্রিসেন্ট সোসাইটির উখিয়ার টিম লিডার ফারুকসহ সদস্যরা উপস্থিত ছিলেন।

ইউএনও তানভীর হোসেন বলেন,” হঠাৎ করে ভারী বর্ষণে উখিয়ার যেসব এলাকা প্লাবিত হয়েছে সেসব এলাকায় পানিবন্দি মানুষের মাঝে সামান্য খাদ্য উপহার বিতরণ করার উদ্যোগ নিয়েছি। ক্ষয়ক্ষতির পরিমাণ তালিকাবদ্ধ করে উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট পাঠানো হয়েছে। সরকারিভাবে বরাদ্দ পেলে ক্ষতিগ্রস্থদের মাঝে সহযোগিতা প্রদান করা হবে। তবে সবাইকে নিরাপদ আশ্রয়ে থাকতে হবে। গবাদিপশুকে নিরাপদে রাখতে হবে।”