কোটবাজারে সার্বক্ষণিক ট্রাফিক পুলিশ থাকার পরেও যানজট, নেপথ্যে কি?

কক্সবাজার জার্নাল রিপোর্ট •


উখিয়া উপজেলার ব্যস্ততম বাণিজ্যিক স্টেশন কোর্টবাজারে যানজট যেন নিত্যদিনের সঙ্গী। বহুমুখী সমস্যায় জর্জরিত হয়ে উঠেছে এ স্টেশন। যানজট নিরসনে ট্রাফিক পুলিশের উখিয়ার দায়িত্বপ্রাপ্ত সব কর্মকর্তা দায়িত্ব পালনের পরেও নিরসন হচ্ছে না যানজট। বরং দিন দিন দখলে চলে যাচ্ছে পথচারীদের হাঁটার ফুটপাত ও যত্রতত্র পার্কিংয়ে যানজট ভোগান্তি যেনো কমছেই না।

ট্রাফিক পুলিশ সপ্তাহ পালনের সময় এক সপ্তাহ যাবত অভিযান করা হলেও তেমন ফলাফল লক্ষ্য করা যায়নি। যার কারণে মানুষের মধ্যে বাড়ছে হতাশা, যানজটে নষ্ট হচ্ছে গুরুত্বপূর্ণ সময়। যত্রতত্র পার্কিং ও লাইসেন্সবিহীন যানবাহনের দৌরাত্ম্য বৃদ্ধি এবং অদক্ষ চালকদের সংখ্যা দিন দিন বৃদ্ধির ফলে সমস্যা আরও বেড়েই চলেছে।

অনুসন্ধানে জানা যায়, উখিয়া উপজেলার কোর্টবাজার স্টেশনে লাইসেন্সবিহীন সিএনজি রয়েছে ২৬০টি। টমটম(ইজিবাইক) লাইসেন্স বা ইউনিয়ন পরিষদের মাধ্যমে কোনো কাগজপত্র প্রদানের আওতায় আনার কোনো ব্যবস্থা গ্রহণ না করায় বাড়ছে দূর্ঘটনা।

অন্যদিকে, ৯৫ শতাংশ ডাম্পারের নেই কোনো ফিটনেস ও লাইসেন্স। শুধুমাত্র কোর্টবাজার স্টেশন নয় উপজেলার মরিচ্যা বাজার, উখিয়া সদর স্টেশন, কুতুপালং বাজার সহ সব স্টেশনে প্রতিদিন সকাল বিকেল লেগে থাকে যানজট।

পথচারীরা জানায়,”কোর্টবাজার স্টেশনে বিভিন্ন কাজে যাওয়া আসার হাঁটাচলা করার পথটি বন্ধ রেখে ফুটপাত ও যত্রতত্র পার্কিং বসানো হয়েছে। ফলে ভোগান্তির যেনো শেষ নেই। দ্রুত এর সমাধান চাই।”

উখিয়া ট্রাফিক পুলিশের ইনচার্জ নাজিমুল ইসলাম মুঠোফোনে বলেন,” যানজট নিরসনে টমটম সিএনজি মূল স্টেশন থেকে খানিকটা দূরে নিয়ে যাওয়া হবে।”