মিয়ানমারের মংডু শহরের ৫ বিজিপি ক্যাম্প দখলে নিতে দফায় দফায় হামলা আরাকান আর্মির!

নুর মোহাম্মদ, সংবাদদাতা:

ফাইল ছবি

মিয়ানমারে’র রাখাইন রাজ্যের উত্তেজনা যেন থামছেই না এরই সুত্র ধরে মংডু শহরের ৫ বিজিপি ব্যাটালিয়ান ক‌্যাম্প ও তৎসংলগ্ন সেনা ঘাঁটি দখলে নেওয়ার উদ্দেশ‌্যে উক্ত ক‌্যাম্প গুলোর চতুর্দিক থেকে ঘেরাও করে রেখেছে আরাকান আর্মি থেমে থেমে চলছে গুলাগুলি।

বৃহস্পতিবার (১৫ আগষ্ট) আনুমানিক পৌনে সাতটার দিকে টেকনাফ ব‌্যাটালিয়ান ( ২ ) বিজিবি’র অধিনস্থ। সাবরাং বিওপির পূর্ব দিকে মিয়ানমারের অভ্যন্তরে রাখাইন রাজ্যের মংডু শহরের এক মাত্র অবশিষ্ট। সেনাবাহিনীর ৫ বিজিপি ব্যাটালিয়ান ক‌্যাম্প দখলে নিতে আরাকান আর্মি কর্তৃক চতুর্দিক থেকে ঘেরাও করে হামলা চালায়। এসময় আরাকান আর্মি ড্রোন হামলার পাশাপাশি মর্টার সেল, আরপিজি ও স্বয়ংক্রিয় অস্ত্র দিয়ে হামলা চালায়।

এদিকে মিয়ানমার সেনাবাহিনী আরাকান আর্মির সম্ভাব‌্য অবস্থান লক্ষ্য করে পাল্টা হামলা চালিয়ে যাচ্ছে বলে জানাযায়। এমন পাল্টা-পাল্টি’ গুলাগুলির ফলে মিয়ানমারের মংডু ৫ বিজিপি ব্যাটালিয়নের আশেপাশের এলাকায় সংঘর্ষের মাত্রা তীব্র থেকে তীব্রতর আকার ধারণ করছে। ফলে সেনাবাহিনীর সদস্যরা আরাকান আর্মির তীব্র আক্রমণ প্রতিহত করতে রীতিমতো কোণঠাসা হয়ে পড়েছে বলে জানা যায়।

অপর দিকে এমন গুলা গুলির ফলে রাখাইনের মংডু শহরে ত্রিশ হাজারের অধিক রোহিঙ্গা আটকা পড়ে আছে। এছাড়াও পনের থেকে বিশ হাজারের অধিক রোহিঙ্গা খোলা আকাশের নিচে রাত্রি যাপন করছে এবং চলতি মাসে দ্বিপাক্ষিক গোলাবর্ষণের কারণে ৩ শতাধিক রোহিঙ্গা নিহত হয়েছে বলে জানাগেছে । এমন পরিস্থিতিতে রোহিঙ্গারা সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে পালিয়ে আসার চেষ্টা করছে বলে সু্ত্র নিশ্চিত করেছেন।

এ পরিস্থিতিতে বিজিবি সুত্রে জানাযায় সীমান্তে বিজিবি সদা তৎপর রয়েছে এবং যে কোন সময় যে কোন পরিস্থিতি মোকাবেলায় তারা প্রস্তুত । বাংলাদেশের সীমানায় কোনভাবেই সন্ত্রাসী বা বিদেশীদের আগমন করতে দেওয়া হবে না বলেও সুত্রে জানাগেছে।