উখিয়ায় ইজারার নামে অ’বৈ’ধভাবে বালি উত্তোলন: ড্রেজার মেশিন জ’ব্দ

ইমরান আল মাহমুদ, কক্সবাজার জার্নাল :


উখিয়ায় খাল ইজারার নাম দিয়ে প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে অবৈধভাবে ড্রেজার মেশিন বসিয়ে বালি উত্তোলন করে আসছে একটি চক্র। যার প্রধান হোতা কাজীপাড়া এলাকার নুর আহমদের ছেলে মোহাম্মদ শফি বলে স্থানীয় সূত্রে জানা যায়।

শনিবার(১৩ জুলাই) বিকেলে খবর পেয়ে হরিণমারা খালের পাশ্ববর্তী এলাকায় অভিযান পরিচালনা করে বনবিভাগ। অভিযানে অবৈধভাবে বালি উত্তোলনের ড্রেজার মেশিন জব্দ করে বনবিভাগের আভিযানিক দল। এসময় তারা কাউকে গ্রেফতার করতে পারেনি।

সূত্রে জানা যায়,”দীর্ঘদিন যাবত হরিণমারা খাল থেকে ইজারার নাম দিয়ে অবৈধভাবে বালি উত্তোলন করে আসছে স্থানীয় মোহাম্মদ শফির নেতৃত্বে একটি বালিখেকো সিন্ডিকেট। পরিবেশ ধ্বংস করে প্রতিনিয়ত লাখ টাকার বালি বিক্রি করে আসছে শফির নেতৃত্বে ৪/৫জনের একটি সিন্ডিকেট।”

অভিযানে দোছড়ি বিট কর্মকর্তা ইমদাদুল হাসান, উখিয়া সদর বিট কর্মকর্তা মো. আরাফাত সহ সিপিজি সদস্যরা অংশ নেন। উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলম জানান,”গোপন সংবাদের ভিত্তিতে ইজারার নাম দিয়ে অবৈধভাবে বালি উত্তোলনের খবরে হরিণমারা এলাকায় অভিযান পরিচালনা করে ড্রেজার মেশিন ও যন্ত্রাংশ জব্দ করা হয়। প্রাথমিকভাবে জানা যায়, মোহাম্মদ শফির নেতৃত্বে একটি বালিখেকো সিন্ডিকেট অবৈধভাবে ড্রেজার মেশিন বসিয়ে বালি উত্তোলন করছে। জড়িতদের বিরুদ্ধে নিয়মিত বন মামলা দায়ের প্রক্রিয়াধীন বলে জানান তিনি।”

উল্লেখ্য, গত ৩০ মার্চ বিট কর্মকর্তা সাজ্জাদুজ্জামান কে ডাম্পার চাপা দিয়ে হত্যার ঘটনাস্থলের পাশেই অবৈধভাবে বালি উত্তোলন করছিলো শফির নেতৃত্বে একটি বালিখেকো সিন্ডিকেট।