উখিয়া, রামু ও টেকনাফ উপজেলায় ভোট আজ: সেন্টমার্টিনে স্থগিত!

 

কক্সবাজার জার্নাল ডটকম :

 

  • দূর্যোগপূর্ণ আবহাওয়ায় সেন্টমার্টিনের একমাত্র কেন্দ্রে ভোট স্থগিত!

নির্বাচন কমিশন ঘোষিত তৃতীয় ধাপের তপশিলে জেলার ৩ টি উপজেলায় ভোট গ্রহণ আজ বুধবার অনুষ্ঠিত হচ্ছে। ইতিমধ্যে ৩ উপজেলার ১৮৮ টি কেন্দ্রের মধ্যে ভোট গ্রহণের সকল প্রস্তুতি শেষ হলেও প্রবাল দ্বীপ সেন্টমার্টিন ইউনিয়নের একমাত্র কেন্দ্রে ভোট গ্রহণ স্থগিত হয়েছে। দূর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে ভোটের সরঞ্জাম ও ভোট গ্রহণ সংশ্লিষ্ট কর্মকর্তারা দ্বীপে পৌঁছতে না পারায় এমন পরিস্থিতি তৈরি হয়েছে। তবে ৩ উপজেলার অপর ১৮৭ টি কেন্দ্রে ভোট গ্রহণের সকল প্রস্তুতি শেষ। বুধবার সকাল থেকে ইভিএম পদ্ধতিতে এই ১৮৭ টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে ভোট গ্রহণ।

জেলা নির্বাচন কার্যালয় সূত্র জানিয়েছে, রামু, উখিয়া ও টেকনাফ উপজেলায় তৃতীয় ধাপে ভোট গ্রহণের মধ্য দিয়ে শেষ হচ্ছে জেলার ৯ উপজেলার ভোট। এর আগে ২ ধাপে ৬ উপজেলার নির্বাচন শেষ হয়েছে। ৯ টি উপজেলার মধ্যে সর্বশেষ ৩ উপজেলায় মোট ৩০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান প্রার্থী ৯ জন, ভাইস চেয়ারম্যান প্রার্থী ১৩ জন ও নারী ভাইস চেয়ারম্যান প্রার্থী ৮ জন। এই ৩ উপজেলার মোট কেন্দ্র ১৮৮ টি।

যার মধ্যে রামু উপজেলার পরিষদের নির্বাচনে ৬৪ টি ভোট কেন্দ্রে মোট ১ লাখ ৮৬ হাজার ৯৫১ জন ভোটার রয়েছে। এর মধ্যে, পুরুষ ভোটার ৯৯ হাজার ১২৫ জন। নারী ভোটার ৮৭ হাজার ৮২৬ জন। রামু উপজেলায় ৩ জন চেয়ারম্যান প্রার্থী, ৫ জন ভাইস চেয়ারম্যান প্রার্থী ও ২ জন নারী ভাইস চেয়ারম্যান প্রার্থী রয়েছেন।

উখিয়া উপজেলা পরিষদের নির্বাচনে ৬২ টি ভোট কেন্দ্রে মোট ১ লাখ ৫১ হাজার ৫৬৪ জন ভোটার রয়েছে। এর মধ্যে পুরুষ ভোটার ৭৮ হাজার ৫৫০ জন। নারী ভোটার ৭৩ হাজার ১৪ জন। উখিয়া উপজেলায় ৩ জন চেয়ারম্যান প্রার্থী, ৫ জন ভাইস চেয়ারম্যান প্রার্থী এবং ৩ জন নারী ভাইস চেয়ারম্যান প্রার্থী রয়েছেন।

টেকনাফ উপজেলা পরিষদের নির্বাচনে ৬০ টি ভোট কেন্দ্রে মোট ১ লাখ ৮০ হাজার ৪২০ জন ভোটার রয়েছে। এর মধ্যে পুরুষ ভোটার ৯১ হাজার ৮৮০ জন। নারী ভোটার ৮৮ হাজার ৫৩৮ জন। টেকনাফ উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও নারী ভাইস চেয়ারম্যান পদে ৩ জন করে মোট ৯ জন প্রার্থী রয়েছে।

জেলা নির্বাচন কর্মকর্তা মো. নাজেম উদ্দিন জানিয়েছেন, মঙ্গলবার সকাল থেকে ১৮৮ টি কেন্দ্রে ভোট গ্রহণের সরঞ্জাম সহ সংশ্লিষ্টরা কেন্দ্রে যাওয়া শুরু করেছে। বিকাল ৫ টার আগেই সকলেই কেন্দ্রে পৌঁছবেন। পর্যাপ্ত সংখ্যক পুলিশ, আনসার দায়িত্ব পালন করছেন। একই সঙ্গে বিজিবি, র্যা ব ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট টহলে থাকবে। শান্তিপূর্ণ ভোট গ্রহণের সকল প্রস্তুতি শেষ।

তবে এর মধ্যে প্রবাল দ্বীপ সেন্টমার্টিনের একটি কেন্দ্রে ভোট গ্রহণ স্থগিত করা রয়েছে বলে জানিয়েছেন সহকারী রিটার্নিং কর্মকর্তা ও টেকনাফ উপজেলা নির্বাচন কর্মকর্তা মেহেদী হাসান।

তিনি জানিয়েছেন, এখন দূর্যোগপূর্ণ আবহাওয়া। ৩ নম্বর সংর্তক সংকেত। সাগর উত্তাল থাকায় সরঞ্জাম ও গ্রহণ সংশ্লিষ্ট কর্মকর্তারা দ্বীপে পৌঁছতে পারেননি। তবে টেকনাফ উপজেলার অপর ৫৯ টি কেন্দ্রে সরঞ্জাম পৌঁছে গেছে। ওখানে ভোট হবে।

পুলিশ সুপার মো. মাহাফুজুল ইসলাম জানিয়েছেন, ৩ উপজেলায় ভোট গ্রহণের সকল প্রস্তুতি শেষ। সুষ্টু ও শান্তিপূর্ণ ভোট গ্রহণে আইন শৃঙ্খলা বাহিনী প্রস্তুত রয়েছে। এই ৩ উপজেলায় পুলিশ, আনসার মিলে ৪ হাজারের কাছা-কাছি সদস্য দায়িত্ব পালন করবে। একই সঙ্গে বিজিবি ও র্যাপব সদস্যরা টহলে থাকবে।