উখিয়া উপজেলা পরিষদের ভোট উৎসব আজ, কারা হাসবেন শেষ হাসি দেখার অপেক্ষায় জেলাবাসী!

স্টাফ রিপোর্টার, উখিয়া :

প্রচার-প্রচারণা শেষ। এবার অপেক্ষা জনগণের ভোটে প্রার্থীদের ভাগ্য নির্ধারণের। ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে আজ বুধবার উখিয়া উপজেলায় ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে উপজেলা প্রশাসনের সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে গেছে নির্বাচনী সরঞ্জাম। ৩টি পদে নির্বাচন করছেন ১১ প্রার্থী। শেষ পর্যন্ত ভোটযুদ্ধে কে জিতে, কে হারে- দেখার অপেক্ষায় কক্সবাজার জেলাবাসী।

নির্বাচনকে ঘিরে নেওয়া হয়েছে পাঁচ স্তরের নিরাপত্তা, র‍্যাব, বিজিবি, পুলিশ, আনসার ও ভিডিপির সদস্যরা আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত থাকবে। পাঁচজন ম্যাজিস্ট্রেট, একজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, চার প্লাটুন বিজিবি, ৩০০ পুলিশ, পর্যাপ্ত পরিমাণ আনসার-সদস্য, ভিডিপি-সদস্য ও র‍্যাবের ১৯ সদস্য দায়িত্ব পালন করবেন।

এ ছাড়া ৩২ সদস্যের একটি ইভিএম (ইলেকট্রনিক ভোটিং মেশিন) টেকনিক্যাল টিম গঠন করা হয়েছে। প্রতি দুই কেন্দ্রে একজন করে এর সদস্য দায়িত্ব পালন করবেন।

নির্বাচনী তফসিল ঘোষণার পর প্রতীক পেয়েই নির্বাচনী মাঠ চষে বেড়ান প্রার্থীরা। উদ্বেগ, উৎকণ্ঠা আর উত্তাপ ছড়ায় উখিয়ার কয়েকটি নির্বাচনী এলাকায়। প্রচার শেষ হওয়ার সঙ্গে সঙ্গে ভোটের লড়াইয়ে কে কোন এলাকায় এগিয়ে সেই আলোচনা চলে সাধারণ ভোটারদের মধ্যে। তবে সকল হিসেব এখন ভোটে। আজ বুধবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতীহীন ভোটগ্রহণ চলবে। ভোট শেষেই জানা যাবে উখিয়ায় কারা হাসছেন শেষ হাসি।

জানা গেছে, এ উপজেলায় চেয়ারম্যান পদে দুই প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাদের একজন উখিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাহাঙ্গীর কবির চৌধুরী৷ তিনি আনারস প্রতীকে নির্বাচন করছেন৷ অপরজন কক্সবাজার জেলা আওয়ামী লীগের নেতা আবুল মনসুর চৌধুরী (মোটরসাইকেল) প্রতীক নিয়ে নির্বাচন করছেন৷ দুই চেয়ারম্যান প্রার্থীর মধ্যে শেষ পর্যন্ত লড়াই হাড্ডাহাড্ডি হবে বলে মনে করছেন ভোটাররা।

ভাইস চেয়ারম্যান প্রার্থীরা হলেন- সাংবাদিক রাসেল চৌধুরী তালা মার্কা, সাংবাদিক গফুর চৌধুরী চশমা মার্কা, গফুর উল্লাহ বই মার্কা, কামাল উদ্দিন মিন্টু মাইক মার্কা প্রতীক নিয়ে এবং উপজেলা পরিষদের বর্তমান ভাইস চেয়ারম্যান জাহাঙ্গীর আলম টিউবওয়েল মার্কা প্রতীক নিয়ে নির্বাচন করছেন৷

তবে ভোটারদের মতে, মূল লড়াই হবে কক্সবাজার রিপোর্টার্স ইউনিটির সভাপতি রাসেল চৌধুরী ও উখিয়া উপজেলা পরিষদের বর্তমান ভারপ্রাপ্ত চেয়ারম্যান জাহাঙ্গীর আলমের মধ্যে। এই দুজনের মধ্যে যে কোন একজন বিজয়ের হাসি হাসবেন বলে এমনটি ধারণা করছেন ভোটের সমীকরণ বিশ্লেষণকারী বিভিন্ন মহল।

মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীদের মধ্যে বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান কামরুন্নেসা বেবী কলস মার্কা প্রতীক নিয়ে নির্বাচন করছেন৷ বাকি দুই প্রার্থীর মধ্যে সানজিদা আক্তার নূরী প্রজাপতি মার্কা ও সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান শাহীনা আক্তার হাঁস মার্কা প্রতীক নিয়ে নির্বাচন করছেন৷ তবে কামরুনেচ্ছা বেবি ও শাহীন আক্তারের মধ্যে সমানতালে লড়াই হবে এমনটাই ধারণা ভোটারদের।

অবাধ ও সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে উল্লেখ করে কক্সবাজার জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ নাজিম উদ্দিন বলেন, উপজেলায় মোট এক লাখ ৫১ হাজার ৫৬৪ জন ভোটার রয়েছে। এর মধ্যে পুরুষ ভোটার ৭৮ হাজার ৫৫০জন; মহিলা ভোটার ৭৩ হাজার ১৪ জন। ভোটকেন্দ্র ৬২ টি। ভোট-কক্ষ (বুথ) রয়েছে ৩৫৫টি; তার মধ্যে স্থায়ী বুথ ৩৪৪টি ও অস্থায়ী বুথ ১১টি।

প্রথমবারের মতো উখিয়ায় কোনো নির্বাচনে ভোটাররা ইভিএমে ভোট দেওয়ার সুযোগ পেয়েছে এইবার।