উখিয়ায় গভীররাতে পাহাড় খেকোদের বিরুদ্ধে অভিযান: ডাম্পার জব্দ!

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার জার্নাল :

উখিয়ায় গভীররাতে অভিযান চালিয়ে ডাম্পার আটক করেছে বনবিভাগ। তবে এ ঘটনায় কাউকে আটক করা সম্ভব হয়নি।

৫ ফেব্রুয়ারী (সোমবার) রাত আনুমানিক ১টার দিকে উপজেলার রাজাপালং ইউনিয়নের দৌছড়ি বিটের অইশার জুম এলাকায় এ অভিযান পরিচালনা করা হয়।

সূত্রে জানা যায়, দৌছড়ি বিট এলাকার বন বিভাগের লোকজনের চোখ ফাঁকি দিয়ে দীর্ঘদিন ধরে পাহাড়ের মাটি কেটে পাচার করে আসছিল স্থানীয় একটি সংঘবদ্ধ চক্র। বিষয়টি খবর পেয়ে উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলমের নেতৃত্বে তাৎক্ষণিকভাবে দৌছড়ি বিট কর্মকর্তা মো. সাজ্জাদুজ্জামান, উখিয়া সদর বিট কর্মকর্তা এমদাদুল হাসান সঙ্গীয় ফোর্স নিয়ে অভিযান পরিচালনা করলে এসময় বনবিভাগের লোকজনের অবস্থান টের পেয়ে ডাম্পার গাড়িটি দ্রুত পালিয়ে যাওয়ার চেষ্টা করলে পিছনে ধাওয়া দেয় বন বিভাগ। পরে ডাম্পারটি জব্দ করে রেঞ্জ কার্যালয়ে নিয়ে আসা হয়। জব্দকৃত গাড়িটির নাম্বার চট্টমেট্রো-চ ১১-৩৫১২ বলে জানা গেছে।

এ বিষয়ে উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলম ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, দৌছড়ি বিটের অইশার জুম থেকে মাটি কাটা সময় প্রস্তুতি নেওয়ার সময় ডাম্পার গাড়িটি জব্দ করা হয়েছে এবং মামলা প্রক্রিয়াধীন ।

এমন অভিযানে কাউকে গ্রেফতার করা গেলো না কেনো? -জানতে চাইলে রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলম জানান- অভিযানের জায়গাটি প্রধান সড়ক থেকে পায়েহাঁটা পথে বেশ গভীরে, পাহাড়খোকো চক্র সড়কের বিভিন্ন পয়েন্টে নিজেদের সোর্স ঠিক করে রেখেছে। বিট কর্মকর্তারা পাহাড়ি গলির পথে মোড় নিতেই খবরটি তাদের সোর্স মারফত পাহাড়খেকোরা জেনে যায়। ফলে পাহাড় কাটা ও মাটি পরিবহনের কাজে সংশ্লিষ্টরা বনবিভাগের কর্মকর্তারা ঘটনাস্থলে পৌঁছার আগেই ঘটনাস্থল ত্যাগ করেছে। যার ফলে হাতেনাতে কাউকে গ্রেফতার করা যায়নি।

তবে তিনি কাউকে ছাড় দেওয়া হবে না বলে উল্লেখ করেন এবং সরকারী বন রক্ষায় তিনি সমাজের সকল স্তরের মানুষের সহযোগীতা কামনা করেন।