উখিয়ায় আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে ভবন নির্মাণের অভিযোগ: পুলিশের বাঁধা!

বার্তা পরিবেশক :


উখিয়ার কোটবাজার স্টেশনের দক্ষিণ পার্শ্বে আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে বিচারাধীন জায়গায় অবৈধ ভাবে জবরদখল করে জোরপূর্বক বহুতল ভবন নির্মাণের অভিযোগ উঠেছে।

এ ঘটনাকে কেন্দ্র করে দু পক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ সহ চরম উত্তেজনা বিরাজ করছে।

গতকাল সোমবার রাতে খবর পেয়ে উখিয়া থানার এস আই তারেকুল
ইসলাম ও সঙ্গীয় পুলিশ ফোর্স ঘটনাস্থলে পৌঁছে দখলকারীদেরকে তাড়িয়ে দিয়ে নির্মাণ কাজ বন্ধ করে দিয়ে উত্তপ্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

এ বিষয়ে জায়গার মালিক মৃত আবদুল গণি মাষ্টারের ছেলে জাহেদুল আলম অভিযোগ করে বলেন, রাজাপালং ইউনিয়নের তুতুরবিল গ্রামের মকবুল মিস্ত্রির ছেলে আবুল হাশেম আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে অর্ধশতাধিক রোহিঙ্গা ভাড়াটিয়া সন্ত্রাসী এনে রাতের আঁধারে বিচারাধীন জায়গায় জোরপূর্বক ভবন নির্মাণের কাজ শুরু করেছে।

জানা গেছে, রত্না পালং মৌজার বিএস ২৭৯ খতিয়ান আব্দুল গনি মাস্টারের নামে চূড়ান্ত প্রচার আছে। জমির পরিমাণ ০.৭৪৭ একর।

বিএস দাগ নম্বর ৬৮০, ৬৮১,৬৮২, ৬৮৪, ৬৮৫, ৬৮৮, ৭১০, ৭১১, ৭৯২ দাগাদির আন্দর বিএস ৭১১ দাগের ০ – ৯০ শতক জমি হতে বাদীর অংশ ও দাবীকৃত। তার মৃত্যুতে ওয়ারিশগং উক্ত জায়গা দীর্ঘদিন ধরে ভোগ দখল করে আসতেছে।

জায়গার দাম বৃদ্ধি পাওয়া প্রতিপক্ষের লোকজন নামে বেনামে দলিল সৃজন করে উক্ত জায়গা বেদখলের পায়তারাসহ নানা অপতৎপরতা শুরু করে।

এমতাবস্থায় নিরুপায় হয়ে জায়গার মালিক জাহেদুল আলম বাদী হয়ে
কক্সবাজার আদালতে মামলা দায়ের করেছেন। যার নম্বর ২২৮/২০২০।

পরবর্তীতে নিষেধাজ্ঞার আবেদন করলে বিজ্ঞ আদালত তপশীলোক্ত
জমিতে কোন ধরনের স্থাপনা নির্মাণ ও রূপ পরিবর্তন না করার জন্য
বিবাদী আবুল হাশেমের বিরুদ্ধে অর্ন্তবর্তাকালীন নিষেধাজ্ঞা জারি করেন।

এছাড়াও নিষ্পত্তির জন্য উখিয়া আদালতে আরো একটি মামলা দায়ের করা হয়। যার নম্বর অপর ৬০০/২০২১।

থানায় দায়েরকৃত অভিযোগে উল্লেখ করেছে গত ১৫ জানুয়ারি বিবাদী আবুল হাশেম নিষেধাজ্ঞা অমান্য করে ইট বালু সিমেন্ট ও লোহার রড মজুদ করে ভবন নির্মাণের পায়তারা শুরু করে। খবর পেয়ে বাধা দেওয়ার চেষ্টা করলে ভাড়াটিয়া রোহিঙ্গা সন্ত্রাসী দিয়ে প্রাণনাশের হুমকি দেওয়া হয়। এমনকি রাতের আঁধারে সন্ত্রাসী কায়দায় নির্মাণ কাজ শুরু করে।

এদিকে, থানায় লিখিত অভিযোগের ভিত্তিতে এস আই তারেকুল ইসলামের নেতৃত্বে একদল পুলিশ ফোর্স গতকাল রাত ৮ টার দিকে ঘটনাস্থলে এসে শ্রমিকদেরকে তাড়িয়ে দিয়ে নির্মাণ কাজ আপাতত বন্ধ করে দেন এবং উভয় পক্ষকে প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে থানায় উপস্থিত হওয়ার জন্য বলা হয়।

জমির মালিক জাহেদুল আলম অভিযোগ করে আরও জানান, প্রতিপক্ষ আবুল হাশেম প্রভাবশালী হওয়ায় আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে জায়গা জবর দখল করতে পারে বলে আশংকা করছেন।

এ বিষয়ে সুষ্ঠু তদন্ত করে যার জায়গা তাকে বুঝিয়ে দেওয়ার জন্য সংশ্লিষ্ট প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন ভুক্তভোগী পরিবার।