কক্সবাজারে শাশুড়-শাশুড়ির অত্যাচারে গৃহবধূর আত্মহত্যা!

সোয়েব সাঈদ, রামু •


রামুতে শাশুড়-শ^াশুড়ির অত্যাচার সইতে না পেরে আত্মহত্যা করেছেন এক গৃহবধূ।

শুক্রবার, ৪ আগস্ট রামু উপজেলার জোয়ারিয়ানালা ইউনিয়নের ৯ নং ওয়ার্ডের চরপাড়া এলাকায় এ ঘটনা ঘটে। নিহত গৃহবধু ফাতেমা বেগম (১৯) ওই এলাকার আতিকুর রহমান ছোটনের স্ত্রী। ফাতেমা বেগমের পৈত্রিক বাড়ি ঈদগাঁও উপজেলার পোকখালী নাইক্ষ্যংদিয়া এলাকায়। ৯ মাস পূর্বে তাদের বিয়ে হয়।

ফাতেমা বেগমের মা নুর জাহান জানান- শুক্রবার বেলা ১২ টার দিকে ফাতেমা বেগম পৈত্রিক বাড়ি থেকে শাশুড় বাড়িতে ফিরেন। এসময় শাশুড় শাশুড়ি তাকে শারীরিক ও মানসিকভাবে নির্যাতন চালান। নির্যাতন সইতে না পেয়ে দুপুর ১ টার দিকে বিষপান করেন ফাতেমা বেগম।

বিষপানের পর ফাতেমা বেগম নিজেই ফোন করে কক্সবাজারে একটি রেস্টুরেন্টে কর্মরত স্বামীকে শাশুড় শাশুড়ির অত্যাচারে বিষপানের বিষয়টি জানায়।

এদিকে বিষপানের বিষয়টি জানার পরও শাশুড় মো. ইসমাইল ও শাশুড়ি মনজুরা বেগম ওরফে সোনামেহের পুত্রবধু ফাতেমা বেগমকে হাসপাতালে নিতে কোন উদ্যোগ নেয়নি। পরে প্রতিবেশিরা ফাতেমা বেগমকে মূমূর্ষু অবস্থায় প্রথমে রামু উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও পরে কক্সবাজার সদর হাসপাতালে নিয়ে যান। শুক্রবার বিকাল ৬ টায় কক্সবাজার সদর হাসপাতালে মারা যান ফাতেমা বেগম।

কক্সবাজার সদর হাসপাতাল মর্গে ময়নাতদন্ত শেষে শনিবার, ৫ আগস্ট ফাতেমা বেগমের মরদেহ ঈদগাঁও উপজেলা পোকখালীতে এলাকায় পৈত্রিক নিবাসে নিয়ে যাওয়া হয়। সেখানে ৫ টায় তার জানাযা ও দাফন সম্পন্ন করা হয়।

বিষপানে নিহত ফাতেমা বেগমের স্বামী আতিকুর রহমান ছোটন জানান- শুক্রবার সকালে তার মা-বাবার সাথে কথা কাটাকাটির এক পর্যায়ে স্ত্রী ফাতেমা বেগম বিষ পান করে। তবে তাকে মারধর বা নির্যাতনের মতো কোন ঘটনা ঘটেনি।

জোয়ারিয়ানালা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কামাল শামসুদ্দিন আহমেদ প্রিন্স জানিয়েছেন- বিষপাণের সঠিক কারণ জানা যায়নি। তাছাড়া তার শাশুড় বয়স্ক, স্বভাব চরিত্রও ভালো। ময়না তদন্ত প্রতিবেদন ও পুলিশ তদন্তে প্রকৃত ঘটনা উন্মোচন হতে পারে।

রামু থানার অফিসার ইনচার্জ (ওসি) আনোয়ারুল হোসাইন জানিয়েছেন- কক্সবাজার সদর হাসপাতালে গৃহবধু ফাতেমা বেগমের মৃত্যু হয়েছে। পরে তার মরদেহ পৈত্রিক বাড়িতে নিয়ে যাওয়া হয়। সেখানেই দাফন সম্পন্ন হয়েছে। এ ঘটনায় রামু থানায় কেউ কোন অভিযোগ করেনি। তবে পুলিশের একজন কর্মকর্তা বিষয়টি তদন্তের জন্য ঘটনাস্থলে গিয়েছিলো।