কোয়ার্টারে ব্রাজিলের ভাগ্য নির্ভর করবে তিন আর্জেন্টাইনের ওপর

স্পোর্টস ডেস্ক :

গ্রুপপর্বে কলম্বিয়ার বিপক্ষে ভিএআরের দায়িত্বে থাকা আর্জেন্টাইন রেফারি মাউরো ভিগলিয়ানোর ভুলে নিশ্চিত একটি পেনাল্টি থেকে বঞ্চিত হয় ব্রাজিল। যদিও পরবর্তীতে সেই ভুল স্বীকার করে নেয় কনমেবল। তারপরও সেলেসাও সমর্থকদের রোষানল থেকে রেহাই পায়নি ম্যাচ কর্তৃপক্ষ।

সেই বিতর্কের রেশ না কাটেনি আগামী রোববার (৭ জুলাই) কোয়ার্টার ফাইনালের হাইভোল্টেজ ম্যাচে শক্তিশালী উরুগুয়ের মুখোমুখি হবে ব্রাজিল।

শুক্রবার (৫ জুলাই) সেই ম্যাচের অফিসিয়ালদের তালিকা প্রকাশ করেছে কনমেবল। যেখানে দায়িত্ব দেয়া হয়েছে আর্জেন্টাইন রেফারিদের ওপর। মাঠে থাকা তিনজন রেফারিই আর্জেন্টিনার।

মূল রেফারি দায়িত্ব দেয়া হয়েছে দারিও হেরেরাকে। তার সহাকারী হিসেবে থাকবেন হুয়ান বেলাত্তি ও ক্রিশ্চিয়ান নাভারো। অর্থাৎ যে তিনজন রেফারি মাঠে থাকবেন তারা প্রত্যেকেই আর্জেন্টাইন। চতুর্থ ও পঞ্চম রেফারির দায়িত্ব দেয়া হয়েছে যথাক্রমে এল সালভাদরের ইভান বারটন ও নিকারাগুয়ার হেনরি পুপিরো।

প্রতিটি ম্যাচেই মূলত রেফারির সিদ্ধান্তের ওপরই দলগুলোর জয়-পরাজয় নিশ্চিত হয়। কেননা মাঠে সবচেয়ে ভাইটাল রোল প্লে করে থাকেন রেফারিরা। তাদের সিদ্ধান্তকেই সবশেষ মানা হয়ে থাকে। এখানে কোনো খেলোয়াড়ের সিদ্ধান্তকে গ্রহণ করা হয় না। রেফারিদের ভুল যাতে কম হয় সেজন্য ভিএআরের নিয়ম রেখেছে ফিফা। অর্থাৎ কোনো সিদ্ধান্ত নিয়ে সন্দেহ থাকলে রেফারি টিভি আম্পায়ারের কাছ থেকে পরামর্শ গ্রহণ করে থাকেন। তারপর রেফারি তার সিদ্ধান্ত পরিবর্তনও করার ক্ষমতা রাখেন।

কোয়ার্টারের মতো গুরুত্বপূর্ণ ম্যাচের দায়িত্ব তিন আর্জেন্টাইনের ওপর দেয়া নিয়ে যদিও ব্রাজিলের পক্ষ থেকে কিছু বলা হয়নি।