উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট ও সমমানের পরীক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ কিছু নির্দেশনা

আগামী ৩০ জুন রবিবার শুরু হচ্ছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, চট্টগ্রাম এবং আন্তঃশিক্ষা বোর্ড -এর অধীনে ২০২৪ সালের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষা, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট ও আলীম পরীক্ষা। সকল পরীক্ষার্থীর শারীরিক ও মানসিক সুস্থতা এবং সফলতা কামনা করছি। অনুষ্ঠিতব্য উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ কিছু দিক নির্দেশনা রইলো:

পরীক্ষার হলে প্রবেশের পূর্বে দেখে নাও:
১। মূল প্রবেশপত্র, রেজিষ্ট্রেশন কার্ড, কালো কালির বল পয়েন্ট পেন, 4B অথবা HB কাঠ পেন্সিল, ইরেজার ও সার্পনার সাথে নিবে। Non programmable scientific calculator নিতে পারবে। অন্য কোনো বই, কাগজপত্র, ইলেকট্রনিকস ডিভাইস পরীক্ষা কক্ষে নেওয়া যাবে না।

২। পরীক্ষা কেন্দ্রের উদ্দেশ্যে রওয়ানা হওয়ার পূর্বে যার যার ধর্মীয় মতাদর্শের আলোকে অবশ্যই স্রষ্টাকে স্মরণ করবে এবং তাঁর সন্তুষ্টির জন্য প্রার্থনা করবে।

৩। অবশ্যই পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে পরীক্ষা কক্ষে প্রবেশ করতে হবে।

৪। প্রদত্ত প্রশ্নপত্রে কোনো অবস্থাতেই কিছু লিখবে না/ দাগ দিবে না।

৫। লেখা শেষ করে উত্তরপত্রটি অবশ্যই কক্ষ প্রত্যবেক্ষকের হাতে দিবে। বেঞ্চের উপর রেখে বের হয়ে যাবে না।

৬। উত্তরপত্রে কোনো অপ্রাসঙ্গিক লেখা, মন্তব্য করা, সংকেত দেওয়া, অনুরোধ করা কিংবা অনুকম্পা প্রার্থনা করা হতে বিরত থাকবে। এরূপ অনাকাঙ্ক্ষিত কিছু দৃশ্যমান হলে উত্তরপত্রটি বাতিল হয়ে যেতে পারে।

৭। কোনো পরীক্ষার্থী কক্ষপ্রত্যবেক্ষককে কোনো প্রশ্ন করতে চাইলে কক্ষপ্রত্যবেক্ষক তার নিকট না আসা পর্যন্ত নিজ আসন হতে উঠে দাঁড়িয়ে হাত উঁচিয়ে তাঁর দৃষ্টি আকর্ষণ করতে থাকবে। আসন ত্যাগ করা কিংবা উচ্চস্বরে কক্ষপ্রত্যবেক্ষকে ডাকা যাবে না।

৮। উত্তরপত্রের শেষ পৃষ্ঠায় বর্ণিত নিয়মাবলি মনোযোগ সহকারে পড়বে এবং তা যথাযথভাবে মেনে চলবে। প্রতিপালনীয় বিষয়গুলো তোমাকে অবশ্যই মেনে চলতে হবে।

৯। অবশ্যই কলেজ ইউনিফর্ম পরিধান ও কলেজ কর্তৃক প্রদত্ত পরিচয়পত্র বহন করতে হবে।

১০। চুল, দাড়ি কাটিয়ে পরিস্কার পরিচ্ছন্ন পোশাক পরিধান করতে হবে। পোশাক কিংবা Outlook দেখে কক্ষপ্রত্যবেক্ষক যেন বিরক্ত বোধ না করেন।

১১। আচরণ, অঙ্গভঙ্গি এবং কথা বলা/ উপস্থাপনায় কক্ষপ্রত্যবেক্ষক যেন মুগ্ধ হয়ে যান।

১২। O M R sheet এবং উত্তরপত্র হাতে পেয়ে তাড়াহুড়ো করবে না। ডানেবামে না তাকিয়ে কাছে থাকা কালো কালির বলপয়েন্ট কলম দ্বারা বৃত্ত ভরাট করবে এবং উত্তরপত্রের যথাস্থানে রোল নম্বর, রেজিষ্ট্রেশন নম্বর, পরীক্ষার বিষয়, পত্র, বিষয় কোড এবং তারিখ লিখবে।

১৩। প্রশ্ন হাতে পাবার পর অস্থির / উত্তেজিত হবে না। খেয়াল করে মনোযোগ সহকারে দেখো প্রতিটি প্রশ্নই তোমার চেনা এবং উত্তরগুলো তোমার জানা।

১৪। নিজের উপর আস্থা রাখবে। বিশ্বাস হারাবে না। জয়ী তুমি হবেই ইনশাআল্লাহ।

জেলা প্রশাসন, কক্সবাজার কর্তৃক প্রতিষ্ঠিত ও পরিচালিত কক্সবাজার ডিসি কলেজ (EIIN.13897) পরিবারের পক্ষ হতে সকল পরীক্ষার্থীর শুভ ও মঙ্গল কামনায়…

  • মোঃ ইব্রাহিম হোসেন
    অধ্যক্ষ
    কক্সবাজার ডিসি কলেজ
    ৮ নম্বর ওয়ার্ড, কক্সবাজার পৌরসভা
    সদর, কক্সবাজার -৪৭০০।