নির্দিষ্ট স্থানে,সঠিক জায়গায় ময়লা ফেলুন - মেয়র ইসলাম

টেকনাফে টেকসই বর্জ্য ব্যবস্থাপনার জন্য বালতি বিতরন অনুষ্টান সম্পন্ন

গিয়াস উদ্দিন ভুলু, কক্সবাজার জার্নাল

টেকনাফ পৌরসভার নাগরিকদের মধ্যে সঠিকভাবে বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক মনোভাব পরিবর্তনের লক্ষ্যে ২৫ জুন পৌরসভার ৮নং ওয়ার্ডের ১০০টি পরিবারের মধ্যে ২০০টি বালতি বিতরণ করা হয়েছে।

ময়লা আবর্জনা সংগ্রহ পদ্ধতি, নিদিষ্ট সময়ে সঠিক জায়গায় আবর্জনা ফেলা,পচনশীল ও অপচনশীল আবর্জনা পৃথকীকরণ,বিক্রয়যোগ্য প্লাস্টিক বর্জ্য সংগ্রহ পদ্ধতি নিয়ে সুইডিশ আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (সিডা)-র অর্থায়নে ইউএনডিপি ‘টেকসই বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্প’ নামে একটি কার্যক্রম বাস্তবায়ন করছে।

২০১৮ সালের জুনে ইউএনডিপির একটি রিপোর্টে জানা যায়, প্রতিদিন একজন নাগরিক ০.৪৫ কেজি বর্জ্য উৎপাদন করেন। অনুসন্ধানে দেখা যায় বর্তমানে এই সংকটে উখিয়া ও টেকনাফ উপজেলা সবচাইতে বেশী ঝুঁকিপূর্ণ উপজেলা, যেখানে এখনো প্রতিমাসে ১০০০০ টন (২২০০০ ঘনমিটার) বর্জ্য উৎপাদিত হয়।

অথচ সঠিক কার্যকরী বর্জ্য ব্যবস্থাপনা না থাকার কারণে বেশিরভাগ বর্জ্যগুলি উন্মুক্ত স্থানে, রাস্তার পাশে, ব্রিজের নিচে ও পানি সরবরাহ স্থানে ফেলা হয়। এর প্রভাবে স্বাস্থ্য,পানি ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা গুরুতর ঝুঁকিতে পড়তে পারে।

Loading...

সেই সুত্র ধরে ২৫ জুন মঙ্গলবার বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক যথাযথ জ্ঞান,গনসচেতনতা ও আচরনের ইতিবাচক পরিবর্তন আনতে টেকনাফ পৌরসভার ৮নং ওয়ার্ডে ১০০ টি পরিবারের গৃহকর্ত্রী/কর্তাদেরকে গত ১৮ ও ১৯ জুন দুই রঙের বালতিতে ময়লা-আবর্জনা ফেলার ব্যবহারবিধিসহ সঠিকভাবে বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক দুইদিনের উন্নত প্রশিক্ষণ দেয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টেকনাফ পৌরসভার মেয়র হাজী মোহাম্মদ ইসলাম। টেকনাফ পৌরসভা আওয়ামীলীগের সাধারন সম্পাদক মোঃ আলম বাহাদুর, পৌর সচিব মুহাম্মদ মুহিউদ্দিন ফয়েজী, ইউএনডিপির সৈয়দ মঞ্জুরুল হক,পৌরসভার বিভিন্ন ওয়ার্ড কাউন্সিলরবৃন্দ উপস্থিত ছিলেন। বালতি বিতরন অনুষ্ঠানে মেয়র হাজী মোহাম্মদ ইসলাম বলেন, আমরা টেকনাফ পৌরবাসী খুবেই আনন্দিত নিজের ঘরের ময়লা আবর্জনা সঠিক জায়গায় রাখার একটা সুযোগ পেয়েছি। তিনি আরো বলেন পর্যটন নগরী টেকনাফ পৌরসভাকে পরিষ্কার পরিছন্ন রাখার জন্য (ইউএনডিপি)কে পাশে থাকার আহবান জানান।

ইউএনডিপির পক্ষে সৈয়দ মঞ্জুরুল হক ট্রেনিং বিষয় পুনরায় মনে রাখার জন্য বলেন,জৈব বর্জ্যের জন্য সবুজ বালতি ও অজৈব বর্জ্যরে জন্য নীল বালতি ব্যবহার করার আহবান জানান।

টেকনাফ পৌরসভাকে সুন্দর ও সুস্বাস্থ্য পরিবেশ বজায় রাখার বিষয়টি গুরুত্ব অনুধাবন করে টেকনাফ পৌরসভার সহযোগিতায় অন্যান্য ওয়ার্ডে সফলতার সাথে ইউএনডিপি
এই কার্যক্রম চালিয়ে যেতে চায়।বালতি বিতরণ শেষ করার পর পৌর মেয়র আনুষ্ঠানিকভাবে টেকনাফ পৌরসভায় একটি কম্পোস্ট সাইট নির্মাণের শুভ উদ্ভোধন করেন।