ভারতের সংসদে বিসমিল্লাহ বলে আল্লাহর নামে শপথ নিলেন যারা

অনলাইন ডেস্ক :

ভারতে চলছে ১৭তম লোকসভা নির্বাচনে নির্বাচিত সংসদ সদস্যদের শপথ গ্রহণ। সংসদে শপথ গ্রহণের সময় যখন ‘জয় শ্রীরাম ও বন্দেমাতরম’ স্লোগানে মুখরিত, তখন মুসলিম সংসদ সদস্যরা আল্লাহর নামে শপথ গ্রহণ করেন এবং উচ্চ আওয়াজে আল্লাহু আকবার ধ্বনি দেন।

লোকসভার সদস্য হিসেবে নির্বাচিত অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিনের প্রধান, সাংসদ ব্যারিস্টার আসাদুদ্দিন ওয়াইসি, মুর্শিদাবাদ জেলা তৃণমূলের সভাপতি ও সাংসদ আবু তাহের খান এবং উত্তর প্রদেশের প্রাক্তন সরকার সমাজবাদী পার্টির সাংসদ শাফিকুর রহমান সংসদে আল্লাহর নামে শপথ নেন এবং আল্লাহু আকবার দিয়ে তাদের বক্তব্য শেষ করন।

গত সোমবার অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিনের (এআইএমআইএম) প্রধান ব্যারিস্টার আসাদুদ্দিন ওয়াইসি চতুর্থবারের মতো লোকসভা সদস্য হিসাবে উর্দুতে শপথ বাক্য পাঠ করেন।

তার শপথের সময় বিজেপি ও এনডিএ নেতারা উচ্চ আওয়াজে ‘জয় শ্রীরাম ও বন্দেমাতরম’ স্লোগান দিচ্ছিলো, তিনি শপথ গ্রহণ করে উচ্চ আওয়াজে আল্লাহু আকবার বলে তাকবিরের মাধ্যমে শপথ শেষ করেন।

জয় শ্রীরাম ও বন্দেমাতরম স্লোগানের প্রতিক্রিয়ায় তিনি জানান, ‘এতবার জয় শ্রীরাম স্লোগানের পরিবর্তে সংবিধান ও মানুষের প্রতি যত্নবান হলে দেশের মানুষের বেশি উপকার হবে।’

মুর্শিদাবাদ থেকে তৃণমূল কংগ্রেসের সংসদ সদস্য নির্বাচিত হন আবু তাহের খান। কংগ্রেসের গড় মুর্শিদাবাদ কেন্দ্র থেকে সবাইকে চমক দেখিয়ে জয় লাভ করেন এ তৃণমূল নেতা। জয়ের পরে পরেই তাকে মুর্শিদাবাদ জেলা তৃণমূল কংগ্রেসের সভাপতি ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Loading...

গত মঙ্গলবার তিনি ভারতের সাংসদ হিসেবে শপথ গ্রহণ করেন। শপথের জন্য নাম ঘোষণা করতেই তিনি হাসিমুখে মাইক্রোফোনের কাছে ছুটে যান। দৃঢ় ও বলিষ্ট কণ্ঠে বাংলায় শপথ বাক্য পাঠ করেন। তার শপথের শুরু ছিল এমন-

বিসমিল্লাহির রাহমানির রাহিম, আমি আবু তাহের খান, লোকসভার সদস্য নির্বাচিত হইয়া আল্লাহ পাকের নামে শপথ গ্রহণ করিতেছি যে,
– আমি বিধিধারা প্রতিষ্ঠিত ভারতের সংবিধানের প্রতি প্রকৃত বিশ্বাস ও আনুগত্য পোষণ করিব।
– আমি ভারতের সার্বভৌমত্ব ও সংহতি রক্ষা করিয়া চলিব এবং যে কতৃব্যভার আমি গ্রহণ করিয়া চলিয়াছি, তা আমি বিশ্বস্তভাবে নির্বাহ করিব ইনশা আল্লাহ।
জয় হিন্দ, জয় বাংলা, খোদা হাফেজ, আল্লাহু আকবার।’

বিজেপির সাংসদরা সেই সময় জয়শ্রী রাম ও বন্দেমাতরম স্লোগান দিতে থাকেন।ৎ

বিসমিল্লাহির রাহমানির রাহিম ও আল্লাহর নাম নিয়ে শপথ নেয়ায় আবু তাহের খানের সমর্থনে সামাজিক যোগাযোগ সরব হয়ে ওঠেছে। বিশ্বব্যাপী প্রশংসায় ভাসছেন তিনি।

একই দিন মঙ্গলাবর উত্তর প্রদেশের প্রাক্তন সরকার সমাজবাদী পার্টির সাংসদ শাফিকুর রহমান বার্ক শপথ নেন। তিনি হিন্দিতে তার শপথ বাক্য পাঠ করেন। শপথের শুরুতে তিনিও ‘বিসমিল্লাহির রাহমানির রাহিম বলে শুরু করেন এবং আল্লাহ তাআলার নামে শপথ বাক্য পাঠ করেন।

#WATCH: Slogans of Vande Mataram raised in Lok Sabha after Samajwadi Party’s MP Shafiqur Rahman Barq says, “Jahan tak Vande Mataram ka taaluq hai, it is against Islam we cannot follow it” after concluding his oath. pic.twitter.com/8Sugg8u8ah— ANI (@ANI) June 18, 2019

তার বক্তব্য দেয়ার সময়ও জয় শ্রীরাম ও বন্দেমাতরম ধ্বনি চলতে থাকে।

তিনি তার বক্তব্যের শেষে বন্দেমাতরম স্লোগান সম্পর্কে ইসলামের দিক-নির্দেশনা- ‘বন্দেমাতরম ইসলাম বিরোধী স্লোগান।,এটা কখনো অনুসরণ করা যাবে না’ উল্লেখ করে তার বক্তব্য শেষ করেন।