উখিযায় ফের ত্রাণের চাল জব্দ

বিশেষ প্রতিবেদক :

কক্সবাজারে আশ্রয় নেয়া শরনার্থী শিবিরের রোহিঙ্গাদের জন্য আনা বিশ্ব খাদ্য সংস্থার (ডব্লিউএফপি) ত্রাণ গোপনে পাচারের সময় ২ হাজার ৭৫০ কেজি এ্যাংকর ডাল জব্দ করেছে বিজিবি সদস্যরা।এর আগে গত ৩০ এপ্রিল ২৬ হাজার কেজি ডাল জব্দ করেছিল বিজিবি।

১১ জুন মঙ্গলবার বেলা আড়াইটায় কক্সবাজারে উখিয়ার মরিশ্যা গরু বাজার এলাকায় ডব্লিউএফপি’র ডাল সহ ট্রাকটি জব্দ করা হয়। জব্দকৃত মালামালের বাজার মূল্য ১লাখ ৩৭ হাজার ৫০০ টাকা।

এ তথ্য নিশ্চিত করে কক্সবাজার ৩৪ বিজিবির অতিরিক্ত পরিচালক আশরাফ উল্লাহ রনি এক মেইল বার্তায় জানান, রামু উপজেলার ৯নং খুনিয়াপালং ইউপি’র মরিচ্যা যৌথ চেকপোষ্টে যানবাহন তল্লাশীর সময় কুতুপালং হতে চট্রগ্রামগামী মালবাহী ট্রাক (মেহেরপুর-ট-১১-০০৩৮) ফেলে ড্রাইভার পালিয়ে যায়।

Loading...

পরবর্তীতে উক্ত ট্রাকটি তল্লাশী করে ২ হাজার ৭৫০ কেজি এ্যাংকর ডাল সন্ধান পায়। জব্দকৃত মালামালসহ কাভার্ড ভ্যান বালুখালী শুল্ক কার্যালয়ে জমা করা হয়েছে।

এর আগে গত ৩০ এপ্রিল বালুখালী রোহিঙ্গা ক্যাম্প থেকে গোপনে পাচারের সময় ২৬ হাজার কেজি ডাল জব্দ করা হয়। যা বাজার মূল্য ছিল ১২ লাখ ৫০ হাজার টাকা। এসময় চট্টগ্রামগামী মালবাহী কাভার্ড ভ্যান (চট্ট-মেট্রো-ট-৬৪১১) আটক করা হয়েছিল। এছাড়া এরও কয়েকদিন আগে পাচারের সময় ডব্লিএফপি এর ২০ হাজার কেজি ডাল জব্দ করেছিলো বিজিবি।

উল্লেখ্য, বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের জন্য বিভিন্ন এনজিও সংস্থা কর্তৃক প্রদত্ত ত্রাণ সামগ্রী সিন্ডিকেটের মাধ্যমে কক্সবাজারসহ আশপাশের এলাকায় খোলা বাজারে বিক্রয় হচ্ছে। এর ফলে স্থানীয় কৃষকগণ তাদের উৎপাদিত ফসলের ন্যায্য মূল্য হতে বঞ্চিত হচ্ছে।