সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে রোজা শুরু সোমবার

সৌদি আরবের আকাশে শনিবার (৪ মে) পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। সে হিসেবে ১৪৪০ হিজরির শাবান মাস ৩০ দিনে পূর্ণ হবে, সোমবার থেকে শুরু হবে রমজান। তাই সোমবার (৬ মে) থেকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে রোজা শুরু হবে। সৌদি আরবের গ্র্যান্ড মসজিদ থেকে এ সংক্রান্ত ঘোষণা প্রচার করা হয়েছে।

আরব নিউজের খবরে সৌদি আরবে চাঁদ দেখা না যাওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। সৌদি আরবের মতো সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ওমান, মিসর, মালয়েশিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং সিঙ্গাপুরেও সোমবার থেকে রোজা শুরু হবে। এসব দেশে রোববার (৫ মে) থেকে তারাবি শুরু হবে।

সৌদি আরবে সোমবার রোজা শুরু হওয়ায় মঙ্গলবার বাংলাদেশে রোজা শুরু হবে এটা প্রায় নিশ্চিত। যদিও সোমবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

এ বছর শাবান মাসের চাঁদ দেখা নিয়ে কিছুটা বিভ্রান্তির সৃষ্টি হয়। জাতীয় চাঁদ দেখা কমিটিকে চ্যালেঞ্জ জানিয়ে একটি পক্ষ দাবি করে, তারা একদিন আগেই চাঁদ দেখেছে। এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে চাঁদ দেখা কমিটি পুনরায় বৈঠকে বসেন। সেখানে বিশেষজ্ঞ আলেমদের দিয়ে একটি কমিটিও করা হয়। তবে শেষ পর্যন্ত এ ব্যাপারে সাক্ষ্য দিতে কেউ না আসায় সরকারি সিদ্ধান্তই বহাল থাকে।

রোজা ইসলামের অন্যতম স্তম্ভ। বছরে একটি মাস মুসলিমরা রোজার মাধ্যমে আল্লাহকে পাওয়ার সাধনা করেন। ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মুসলিম বিশ্বে পালিত হয় পবিত্র রমজান মাস। ইতোমধ্যে রমজান পালনের প্রস্তুতি শুরু হয়েছে, অপেক্ষা শুধু চাঁদ দেখার।

Loading...