হাঁপানির কষ্ট কমানোর ঘরোয়া উপায়

অনলাইন ডেস্ক

শুধু শীতকালে নয় আবহাওয়ার পরিবর্তনের ফলে বছরের যে কোনও সময়েই হাঁপানি সমস্যা বাড়তে পারে। বেশিরভাগ ক্ষেত্রেই বংশগত কারণে হাঁপানির সমস্যা হয়।আজকাল  মাত্রাতিরিক্ত দূষণের কারণেও অনেকের মধ্যে এই সমস্যা বাড়ছে।তবে এটি একটি নিয়ন্ত্রণ যোগ্য রোগ। 

হাঁপানির কষ্ট কমানোর ঘরোয়া কিছু উপায় রয়েছে। যেমন- 

১. হাঁপানি সমস্যা নিরাময়ের জন্য মধু খুবই কার্যকর।বিশেষজ্ঞদের মতে, রোজ রাতে ঘুমোতে যাওয়ার আগে ১ চামচ মধুর সঙ্গে সামান্য দারচিনির গুঁড়া মিশিয়ে খেলে শ্বাসকষ্ট অনেক কমে যাবে। হাঁপানি ছাড়া সর্দি-কাশি সারাতেও এই মিশ্রণ দারুণ কাজ করে।

২. পানির মধ্যে এক টুকরো আদা দিয়ে কিছু ক্ষণ ফুটিয়ে নিন। এ বার এই মিশ্রণ সামান্য ঠাণ্ডা করে খেয়ে নিন। শুধু হাঁপানি নয়, সর্দি-কাশির সমস্যা দূর করতেও আদার রস খুবই উপকারী।

৩. এক কাপ দুধের মধ্যে ৪ কোয়া রসুন দিয়ে ফুটিয়ে নিন। কিছুটা ঠাণ্ডা করে ওই রসুন-দুধের মিশ্রণ খেয়ে নিন। ফুসফুসের যে কোনও রোগ নিরাময়ে এটি কাজ করে।

৪. লেবুর রসে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। ১ গ্লাস পানির মধ্যে একটা গোটা লেবুর রস আর সামান্য চিনি দিয়ে রোজ খেতে পারলে হাঁপানির কষ্ট অনেকটাই কমে যাবে।

৫. শ্বাসকষ্ট দূর করতে কাঁচা পেঁয়াজ খেয়ে দেখতে পারেন।

৬. হাঁপানি সমস্যা নিরাময়ের ক্ষেত্রে ল্যাভেন্ডার তেল খুবই কার্যকরী। ১ কাপ গরম পানির মধ্যে ৫ থেকে ৬ ফোঁটা ল্যাভেন্ডার তেল দিয়ে ধীরে ধীরে ভাপ নিন। দ্রুত উপকার পাবেন।সূত্র : জি নিউজ

Loading...