শাহপরীরদ্বীপ উপকূলে ভেসে এলো মৃত তিমির বাচ্চা!

গিয়াস উদ্দিন ভুলু,টেকনাফ ◑

টেকনাফ শাহপরদ্বীপ সাগর উপকূলে একটি মৃত তিমির বাচ্চা।

তথ্য সূত্রে জানাযায়,২২জুন (সোমবার) সকালে টেকনাফের শাহপরদ্বীপ পশ্চিমপাড়া ঘোলার চর সমুদ্র সৈকতে একটি বড় আকারের মাছের মৃতদেহ উপকুলে ভেসে এসেছে। খবরটি চারিদিকে ছড়িয়ে পড়ার সাথে সাথে মাছটি দেখার জন্য সাগর উপকুলে ভিড় জমায় স্থানীয়রা। কেউ বলছে এটা তিমি মাছ। কেউ বলছে এটা ডলফিন।

মাছটি লম্বা ৯-১০ ফুট ও ওজন ১৬০ কেজি হতে পারে বলে জানান স্থানীয় জেলেরা।

এব্যাপারে শাহপরদ্বীপ সাগর উপকুলের সন্তান সাংবাদিক মোঃ জাকারিয়া আলফাজ বলেন, সকালে টেকনাফের শাহপরদ্বীপ ঘোলার চর সমুদ্র সৈকতে একটি মৃত তিমির বাচ্চা পড়ে থাকতে দেখা যায়।

এদিকে আগের দিন সেখানে আরও একটি রক্তাক্ত প্রজাতির মাছ দেখে স্থানীয় জেলেরা মিলে মাছটিকে গভীর সাগরে দিয়ে আসে। সেই মাছটির মৃতদেহ ভেসে এসেছে বলে ধারণা করছেন স্থানীয়রা।

টেকনাফের শাহপরীর দ্বীপ ইউনিয়ন পরিষদের ৭নং ওয়ার্ড সদস্য নুরুল আমিন জানান, তার এলাকায় সাগর সৈকতে একটি বড় আকারের মাছের মৃতদেহে ভেসে এসেছে। কেউ বলছে এটা তিমি মাছ, কেউ বলছে ডলফিন।

তিনি আরো বলেন সাগরে জেলেদের মাছ ধরা বন্ধ। তারপরও কিভাবে মাছটি মারা গেলে তা বলা মুশকিল। তবে তিমি মাছটির দেহে বেশ কয়েকটি আঘাতের চিহ্ন রয়েছে।

টেকনাফ উপজেলা মৎস্য কর্মকর্তা দেলোয়ার হোসেন জানান, একটি বড় প্রজাতির মাছের মৃতদেহে উপকুলে ভেসে আসার বিষয়টি শুনেছি।

মাছের মৃতদেহটি উদ্ধার করে পরবর্তী কার্যক্রম শেষ করা হবে।

এব্যাপারে টেকনাফ শাহপরদ্বীপ পুলিশ ফাঁড়ির দায়িত্বরত ইনচার্জ দীপক বিশ্বাস বলেন, ২২জুন (সোমবার) সকালে একটি মৃত তিমি মাছ ভেসে এসেছে। স্থানীয়দের সহযোগীতা নিয়ে মাছের মৃতদেহটি উদ্ধার করে সংশ্লিষ্ট কর্তপক্ষের নির্দেশে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।