রোহিঙ্গা ক্যাম্প লকডাউনের কোন সিদ্ধান্ত হয়নি : আরআরআরসি

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

করোনা ভাইরাসের কারণে সার্বিক পরিস্থিতি বিবেচনা করে রোহিঙ্গা শরনার্থী ক্যাম্প লক ডাউন করার আপাতত কোন সিদ্ধান্ত হয়নি। করোনা ভাইরাস প্রতিরোধে সর্বোচ্চ সতর্কতা ও চলমান কার্যক্রম আরো জোরদারের সিদ্ধান্ত হয়েছে।

রোহিঙ্গা বিষয়ক পররাষ্ট্র মন্ত্রণালয়ের নীতিনির্ধারনী কমিটির ২২ মার্চ ঢাকায় অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় অংশ নেওয়া কমিটির সদস্য কক্সবাজারের শরনার্থী ত্রান ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) মোঃ মাহবুব আলম তালুকদার এ তথ্য নিশ্চিত করেছেন।

আরআরআরসি জানান, সভায় উর্ধ্বতন কর্তৃপক্ষকে উখিয়া-টেকনাফের ৩৪ টি রোহিঙ্গা শরনার্থী ক্যাম্পে আরআরআরসি অফিসের পক্ষ থেকে করোনা ভাইরাস প্রতিরোধে নেওয়া বিস্তারিত কার্যক্রম সম্পর্কে অবহিত করা হয়। উর্ধ্বতন কর্তৃপক্ষ গৃহীত কার্যক্রম দেখে সন্তোষ প্রকাশ করেন। সভায় এসব কার্যক্রমকে আরো জোরদার, সুষ্ঠু তদারকি ও নজরদারি করার বিষয়ে সিদ্ধান্ত হয়। বিশেষ করে বাংলাদেশ মিয়ানমার সীমান্ত দিয়ে যাতে কোন মিয়ানমারের অথবা আগে থেকে মিয়ানমারে থাকা বাংলাদেশী নাগরিক সীমান্ত দিয়ে আসতে না পারে সে বিষয়ে সভায় উপস্থিত বিজিবি প্রতিনিধিকে আরো কড়াকড়ি আরোপের উদ্যোগ নিতে বলা হয়। সভায় পরিস্থিতি সাপেক্ষে অন্যান্য পদক্ষেপ নেওয়া হবে বলে সিদ্ধান্ত হয়।