রোহিঙ্গা ক্যাম্পেও বিশেষ সতর্কতা

নিজস্ব প্রতিবেদক : বিশ্বব্যাপি ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের সম্ভাব্য সংক্রমণ ঠেকাতে উখিয়া-টেকনাফে রোহিঙ্গা ক্যাম্পে কর্মরত বিদেশিদের যাতায়াত বন্ধে পদক্ষেপ নিয়েছে সরকার। ইতিমধ্যে বিদেশিদের ক্যাম্পে গমণাগমনসহ অনেকগুলো সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন অতিরিক্ত ত্রাণ ও পুনর্বাসন কমিশনার এসএম শামসুজ্জোহা।

এসএম শামসুজ্জোহা জানিয়েছেন, করোনা মোকাবেলায় রোহিঙ্গা ক্যাম্পেও নেয়া হয়েছে বিশেষ নজরদারি। সেই পরিপেক্ষিতে নতুন ৩২ ও পুরাতন দুইটি সহ ৩৪টি ক্যাম্পে নতুন করে বিদেশ থেকে আগতদের নিষেধ করা হয়েছে। যারা এসেছেন তাদের ভ্রমণ বৃত্তান্ত চেক করা হচ্ছে। এছাড়া যারা বিদেশি নাগরিক রয়েছে তাদের ক্যাম্পে যাতায়াতে বিধি-নিষেধ আরোপ করা হয়েছে।

তিনি বলেন, রোহিঙ্গা ক্যাম্পে জনসমাগম এড়াতে রয়েছে বিশেষ পরিকল্পনা। বিশেষ করে, স্কুল-মাদ্রাসাসহ শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ করা দেয়া হয়েছে। ক্যাম্পে কোন প্রকার জনসমাগম যাতে না হয় সে বিশেষ সংশ্লিষ্টদের বরাবরে নির্দেশনাও জারি করা হয়েছে। অন্যদিকে বিভিন্ন ডিস্ট্রিবিউশনে সুনির্দিষ্ট ব্যক্তি না হলে বিতরণ বন্ধ রাখার জন্য বিভিন্ন ক্যাম্পে ইতিমধ্যে নির্দেশ দেয়া হয়েছে। সেই অনুযায়ী কাজ চলছে। আশা করছি সবাই মিলে করোনা প্রতিরোধে সক্ষম হবো।

এসএম শামসুজ্জোহা আরও জানিয়েছেন, যারা দৈনন্দিন রেশন বিতরণ করে সেক্ষেত্রে দাঁড়িয়ে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে বিতরণ করতে হবে। বিশেষ করে খাদ্যদ্রব্য ও এলপি গ্যাস বিতরণে সতর্কতা অবলম্বন করতে সংশ্লিষ্টদের জানিয়ে দেয়া হয়েছে।

তিনি জানান, জাতিসংঘের বিভিন্ন সংস্থা, বিভিন্ন আন্তর্জাতিক দেশীয় এনজিওগুলো কাজ করছে। ইতিমধ্যে মিটিং করে সতর্কতা অবলম্বন করতে জানিয়ে দেয়া হয়েছে।

এছাড়া সম্ভাব্য করোনা মোকাবেলায় আইসোলেশন সেন্টারের জন্য হেলথ ইউনিট বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। কিছু কিছু বেড তাদের জন্য নির্ধারণ করা হয়েছে। এখন পর্যন্ত কেউ আক্রান্ত হননি তবে কেউ আক্রান্ত আইসোলেশন রাখার জন্য ব্যবস্থা নেয়া হয়েছে। কোয়ারান্টাইনের জন্য বিভিন্ন জায়গা বন্ধ রাখা হয়েছে। কাউকে যদি সন্দেহ হয় তাহলে কোয়ারান্টাইনে রাখা হবে।