মুজিববর্ষের ক্ষণগণনায় কক্সবাজারে যত আয়োজন

নিজস্ব প্রতিবেদক : স্বাধীনতার মহান স্থপতি ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ‘মুজিববর্ষ’ উদযাপনে সারাদেশের মত ক্ষণগণনা অনুষ্ঠান কক্সবাজারেও অনুষ্ঠিত হবে।

এ উপলক্ষে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে শুক্রবার সকাল থেকে কক্সবাজার সমুদ্র সৈকতের লাবণী পয়েন্টের উন্মুক্ত মঞ্চে ‘ক্ষণগণনা যন্ত্র স্থাপনসহ জেলা প্রশাসন গ্রহণ করেছে দিনব্যাপী বর্ণাঢ্য নানান অনুষ্ঠানমালা।

এর মধ্যে রয়েছে, বঙ্গবন্ধুর ১০০ টি দূর্লভ ছবি নিয়ে চিত্র প্রদর্শনী, বিকাল ৩ টায় সর্বস্তরের মানুষের সমাবেশের মধ্য দিয়ে ‘ঢাকার তেজগাঁও পুরাতন বিমান বন্দরে ক্ষণগণনার শুভ উদ্বোধনী অনুষ্ঠান’ সরাসরি সম্প্রচার এবং এর মাধ্যমে কক্সবাজারেও ক্ষণগণনার আনুষ্ঠানিক কার্যক্রমের সূচনা; যা চলবে বিকাল ৫ টা পর্যন্ত।

এর পরপরই অনুষ্ঠিত হবে ১০০ টি বেলুন উড্ডয়ন এবং ১০০ টি কবুতর অবমুক্তকরণ, সন্ধ্যা ৬ টায় পরিবেশিত হবে মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা এবং ১০০ টি ফানুস উড্ডয়ন।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আব্দুল মান্নানসহ স্থানীয় সংসদ সদস্যদের পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক নেতা, বীর মুক্তিযোদ্ধা ও নানা শ্রেণী-পেশার বিশিষ্ট প্রতিনিধিত্বকারি নেতৃবর্গ উপস্থিত থাকবেন।

অনুষ্ঠানের সমাবেশে বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মিদের পাশাপাশি মুক্তিযোদ্ধা, শিক্ষক, ছাত্র-ছাত্রী, সরকারি-বেসরকারি ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীসহ কক্সবাজারের সর্বস্তরের মানুষ অংশগ্রহণ করবে।
এতে অন্তত অর্ধ-সহস্রাধিক মানুষের সমাবেশ ঘটবে এমনটি প্রত্যাশা আযোজক সংশ্লিষ্টদের।

এদিকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ‘মুজিববর্ষ’ উপযাপনের ক্ষণগণনা অনুষ্ঠানের উদ্বোধনীতে অংশগ্রহণের জন্য কক্সবাজারের সর্বস্তরের মানুষের প্রতি আহবান জানিয়েছেন জেলা প্রশাসক মো. কামাল হোসেন।