ভারুয়াখালীতে রাস্তার কাজে ব্যাপক অনিয়ম, সিডিউল মানছে না অসাধু ঠিকাদার

সাইফুল ইসলাম,কক্সবাজার জার্নাল ◑
কক্সবাজার সদরের উপজেলার ভারুয়াখালীতে রাস্তা নির্মাণে অত্যন্ত নিম্নমানের ইট ও মাটিযুক্ত বালু ব্যবহারের অভিযোগ উঠেছে অসাধু ঠিকাদারের বিরুদ্ধে। এমনকি সিডিউল মোতাবেক কাজ করছেন না সংশ্লিষ্ট ঠিকাদারী প্রতিষ্ঠান। ঠিকাদার প্রতিষ্ঠানের পক্ষে কাজটি পায় মো. শফিকুর রহমান। ভারুয়াখালী ইউনিয়নের দরবেশ আলীর দোকান থেকে উল্টাখালীর পূর্বায়াংশ নুরুল আলম বলীর টেক পর্যন্ত প্রায় দেড় কিলোমিটার নির্মাণে ব্যাপক অনিয়ম করা হচ্ছে বলে অভিযোগ করেছেন এলাকাবাসী।

তারা জানান, সড়ক নির্মাণে নিম্নমানের ইট- সুরকি ব্যবহার করা হচ্ছে। রাস্তায় পিচ ঢালাইয়ের আগে ঠিকমতো পরিষ্কার করা হচ্ছে না। খড় ও ময়লার ওপর বিটুমিন দিয়ে রাস্তা পাকা করলে সড়ক বেশি দিন স্থায়ী হবে না। এ নিয়ে এলাকার লোকজনের মধ্যে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হলেও কর্তৃপক্ষ কোনো ধরনের ব্যবস্থা নিচ্ছেন না। ফলে এ সড়কের স্থায়ীত্ব নিয়ে প্রশ্ন উঠেছে।

সরেজমিনে দেখা যায়, সড়কের কাজে ব্যাপক অনিয়ম-দুর্নীতির করা হচ্ছে। সিডিউল মোতাবেক কাজে ১ নম্বর ইটের স্থলে ২/৩ নম্বর ইট ব্যবহার করা হচ্ছে। পাশাপাশি বালির পরিবর্তে মাটি ব্যবহারসহ নানা অনিয়ম চলছে। ঢালাই দেওয়ার জন্য ফেলে রাখা পাথর বেশিরভাগই ময়লা জড়িত। সাথে সিমেন্টে ও কংকরের পরিমাণে কম ব্যবহার করতে দেখা গেছে। পুনারো সড়কের পিচ না উঠিয়ে তার উপরই নতুন কাজ করা হচ্ছে।

এলাকাবাসীর অভিযোগ করে বলেন, রাস্তার কাজের জন্য যে ইট ব্যবহার করা হচ্ছে তা অত্যন্ত নিম্নমানের ইট। দুর্বল ইট ও বালুর পরিবর্তে মাটিযুক্ত বালু ব্যবহার করা হচ্ছে। আমরা এলাকাবাসী ওই সমস্ত ইট দিয়ে রাস্তার কাজ করতে নিষেধ করলেও ঠিকাদারের শ্রমিকরা তা শুনছেন না।

একই ওয়ার্ডের বাসিন্দা এডভোকেট শওকত বেলাল বলেন, রাস্তাটি দীর্ঘদিন পর পূর্ণ সংস্কার হচ্ছে। তবে কাজের মান অত্যন্ত নিম্নমানের। ঠিকাদার ইচ্ছামতো নিম্নমানের ইট এবং বালুর পরিবর্তে মাটিযুক্ত বালু ব্যবহার করছে।

এ বিষয়ে ঠিকাদার মো. শফিকুর রহমান বলেন, শুরুতেই একটু অনিয়ম ছিল। এখন কোন ধরণের অনিয়ম হচ্ছেনা। সিডিউল মোতাবেক কাজ করা হচ্ছে।

ভারুয়াখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শফিকুর রহমান সিকদার বলেন, এলজিইডির অধিনেই সড়কটির কাজ করা হচ্ছে। কাজের প্রথম দিকেই কিছুটা অনিয়ম ছিল। এখন ঠিকমতো করা হচ্ছে।