প্রকাশ্যে বিয়ের প্রস্তাব দেয়ায় তরুণ-তরুণী গ্রেফতার

প্রকাশ্যে এমন ঘটনা পছন্দ করেনি ইরানের পুলিশ

পছন্দের মানুষকে একটি মলে জনসম্মুখে বেশ ঘটা করেই বিয়ের প্রস্তাব দিলেন এক তরুণ। প্রস্তাবে হাসি মুখে সম্মতিও জানায় তরুণীটি। বিয়ের প্রস্তাব দেয়া এবং প্রস্তাব গ্রহণ করার দৃশ্যটা ভিডিও করে প্রত্যক্ষদর্শীদের কেউ। এরপর সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে ভিডিওটি। আর সেখান থেকেই ঘটনাটি চোখে পড়তেই দু’জনকে খুঁজে বার করে গ্রেফতার করে পুলিশ। ঘটনাটি ঘটেছে ইরানে।

শুক্রবার ইরানের ‘আরাক’ শপিং মলে এই ঘটনা ঘটে। তবে তাদের কারও পরিচয় জানায়নি পুলিশ। মেঝেতে ফুলের পাপড়ি দিয়ে হৃদয় আকারে সাজিয়ে পছন্দের বান্ধবীকে সেখানে দাঁড় করিয়ে, হাতে একটি আংটি নিয়ে তরুণটি তার প্রস্তাবটি জানান। তরুণীও খুব একটা বিলম্ব না করেই প্রস্তাবে সম্মতি জানান। তাদের ঘিরে তখন শপিং মলে কেনাকাটা করতে আসা অসংখ্য মানুষ। তাদের মধ্যেই কেউ একজন পুরো ঘটনার ভিডিও করে ফেলেন। এরপর সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে ভিডিওটি।

Embedded video

Sobhan Hassanvand@Hassanvand

?

Man publicly proposes to woman at shopping mall in Arak, central #Iran
Both arrested for “marriage proposal in contradiction to islamic rituals… based on decadent Western culture,” then released on bail3,2614:02 AM – Mar 9, 2019

প্রকাশ্যে এমন ঘটনা পছন্দ করেনি ইরানের পুলিশ। খোঁজখবর নিয়ে ওই যুবক-যুবতীর ঠিকানা খুঁজে বের করে দু’জনকেই গ্রেফতার করা হয়। পরে অবশ্য দু’জনকেই জামিনে ছেড়ে দেয়া হয়।

কি অপরাধে তাদের এভাবে গ্রেফতার করা হয় জানতে চাইলে আরাকের ডিসিপি মোস্তাফা নরৌওজি বলেন, “বিশ্বের অন্য দেশে খুব সাধারণ ব্যাপার হলেও ইরান এটা সহ্য করবে না। ইরানের সংস্কৃতি এবং ধর্ম এগুলো মানবে না”।

তেহরান বার অ্যাসোসিয়েশনের আইনজীবী ইসা আমিনি এই ঘটনার তীব্র সমালোচনা করে বলেন, “কিছুতেই বুঝতে পারছি না তাদের গ্রেফতার কেন করা হল। তারা তো কোনও অপরাধ করেননি”।

অবশ্য এ নিয়ে কে কি ভাবলেন, কি প্রতিক্রিয়া জানালেন, ডিসিপি নরৌওজি তাতে মোটেও মাথা ঘামাতে চান না। তার সোজা জবাব, “তাদের অপরাধ খুবই পরিষ্কার, কারও কাছে এর জন্য জবাবদিহিতার প্রয়োজন নেই”।