টেকনাফে করোনা নিয়ন্ত্রনে কঠোর তৎপরতায় প্রশাসন

গিয়াস উদ্দিন ভুলু,কক্সবাজার জার্নাল ◑
টেকনাফে করোনা ভাইরাস ও দ্রব্যমুল্যের উর্দ্ধগতি নিয়ন্ত্রন করার লক্ষ্যে কঠোর ভুমিকা পালন করে যাচ্ছে উপজেলা প্রশাসন। পাশাপাশি বিদেশ ফেরত প্রবাসীদের কোয়ারেন্টাইনের আওয়তাই নিয়ে আসার মাঠ চষে বেড়াচ্ছে সংশ্লিষ্ট প্রশাসনের সদস্যরা।

সেই ধারাবাহিকতার সূত্র ধরে ২৩ মার্চ (সোমবার) সকাল থেকে বিকেল পর্যন্ত টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাইফুল ইসলাম ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকতা ডা: টিটু চন্দ্র শীল এর নেতৃত্বে একটি দল সাবরাং ইউনিয়ের বিভিন্ন এলাকা অভিযান পরিচালনা করে বেশকিছু বিদেশ ফেরতদের ‘কোয়ারেন্টাইনে থাকার জন্য নির্দেশ প্রদান করেন।

এসময় এলাকায় মাইকিং করে সচেতনতা চালায় এবং স্থানীয় জনগণের মাঝে লিফলেট বিতরন করেন। এদিকে ফার্মেসি ও নিত্যপ্রয়োজনী দ্রব্য ছাড়া মার্কেটক ও দোকান পাট বন্ধ রাখা হয়েছে।
টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, ‘করোনা প্রতিরোধে বিদেশ ফেরতদের ৩৩ জন বিদেশ ফেরতকে ‘কোয়ারেন্টাইন’ নিশ্চিত করা হয়েছে।

তবে তালিকায় নাম থাকা কিছু মানুষদের পাওয়া যাচ্ছেনা। তাদের খোঁজে মাঠে কাজ চলছে।
তিনি বলেন, মাইকিংয়ে জনসমাগম না করতে বলা হয়েছে। এতে সাড়া অনেকে মার্কেট ও দোকানপাট বন্ধ রেখেছে। তবে ফার্মেসিসহ নিত্যপ্রয়োজনীয় দোকানপাট খোলা রয়েছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকতা ডা: টিটু চন্দ্র শীল বলেন, ‘করোনা রোধে একটি তালিকা নিয়ে আমরা যৌথভাবে কাজ করছি। গত দুই দিনে ৩৩ জন বিদেশ ফেরতকে ‘কোয়ারেন্টাইন’ নিশ্চিত করা হয়েছে। তারা পুরোপুরি ‘কোয়ারেন্টাইন’ মানছেন সেটি তদারকি করা হচ্ছে।’

তিনি বলেন, এই ভাইরাস রোধে প্রতিদিন স্বাস্থ্য কর্মী এলাকায় সচেতনতা মূলক প্রচারনা চালিয়ে যাচ্ছে। তবু আমি অনুরোধ করছি, নিজে এবং দেশের মানুষের নিরাপত্তার স্বার্থে খুব বেশি প্রয়োজনী ছাড়া ঘর থেকে বের হবেন না।

তাছাড়া যেসব স্বাস্থ্য কর্মীরা করোনা রোধে মাঠে কাজ চালিয়ে যাচ্ছেন তারাও নিরাপত্তাহীন রয়েছে।
এদিকে করোনা ভাইরাসের প্রার্দুভাব এড়াতে সকাল থেকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করে ফার্মেসি,কাঁচা বাজার ও নিত্যপ্রয়োজনী দ্রব্যর দোকান ছাড়া অনন্য সকল মার্কেটসহ দোকানপাট বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।

টেকনাফ মডেল থানার (ওসি) প্রদীপ কুমার দাস বলেন, করোনা ভাইরাস উদ্ভুত পরিস্থিতি নিয়ন্ত্রনে ফার্মেসি ও নিত্যপ্রয়োজনী দ্রব্যর দোকান ছাড়া, মার্কেটসহ সকল দোকানপাট বন্ধ রাখতে কড়া নির্দেশ দেওয়ার পর ব্যবসায়ীরা সাড়া দিয়ে সাথে সাথে দোকানপাট বন্ধ করে দিয়েছে।

অপরদিকে ২৩ মার্চ টেকনাফ লেদা রোহিঙ্গা শিবির থেকে ভারত থেকে ক্যাম্পে আসা ফেরত এক পরিবারের ৪জনকে ‘কোয়ারেন্টাইনের আওয়তাই নিয়ে আসা হয়েছে।

এতে উদ্বেগ,উৎকণ্ঠের মধ্যে রয়েছে ক্যাম্পে বসবাসরত রোহিঙ্গা ও স্থানীয়রা।