চকরিয়ায় মাদ্রাসা ছাত্রীকে গলা টিপে হত্যার অভিযোগ

এ কে এম ইকবাল ফারুক,চকরিয়া ◑

কক্সবাজারের চকরিয়ায় স্কুলছাত্রী নাতনীকে গলা টিপে হত্যার অভিযোগ উঠেছে নানীর বিরুদ্ধে। পুলিশ এ ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য ওই ছাত্রীর নানী ছখিনা খাতুনকে (৫৫) আটক করেছে।

শনিবার (১৪ মার্চ) বেলা ১১টার দিকে চকরিয়া পৌরসভার ৮নং ওয়ার্ডের হাজিয়ান এলাকায় নানার বাড়িতে এ মর্মান্তিক ঘটনা ঘটে। নিহত শারমিন আক্তার (১৪) উপজেলার ডুলাহাজারা ইউনিয়নের মালুমঘাট চা-বাগান এলাকার মৃত নুরুল কবিরের মেয়ে ও পৌর সদরের হাজিয়ান এলাকার একটি মাদ্রাসার ৬ষ্ঠ শ্রেণীর ছাত্রী। শারমিনের মা সাজেদা বেগম ওমান প্রবাসী।

স্থানীয় এলাকাবাসী সূত্রে জানা গেছে, চকরিয়া পৌরসভার হাজিয়ান এলাকার সাজেদা বেগমের সাথে ডুলাহাজারার চা-বাগান এলাকার বাসিন্দা নুরুল কবিরের বিয়ে হয়। বিয়ের দীর্ঘদিন পরও তাদের সংসারে কোন সন্তান সন্ততি না আসায় শারমিনকে দত্তক নেন সাজেদা-নুরুল কবির দম্পতি। এ দত্তক নেয়ার কিছুদিন পর মারা যান নুরুল কবির। পরে সংসারে হাল ধরতে মা সাজেদা বেগম গৃহকর্মী হিসেবে ওমান চলে যান। তারপর থেকে হাজিয়ানস্থ নানার বাড়িতে থেকে স্থানীয় একটি মাদ্রাসায় পড়ালেখা করে আসছিলো শারমিন।

নিহত মাদ্রাসা ছাত্রীর ফুফুু খালেদা বেগম স্থাণীয় সাংবাদিকদের বলেন, শনিবার সকালে শারমিন অসুস্থ হওয়ার খবর পেয়ে তাকে দেখতে তার নানার বাড়িতে যাই। এসময় তাকে ওই বাড়িতে শোয়া অবস্থায় পাওয়া যায়। পরে দীর্ঘক্ষণ পর্যন্ত শারমিনের কোন সাড়াশব্দ না পেয়ে তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়। সেখানে হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষনা করেন। শারমিনকে তার নানী গলাটিপে হত্যা করেছে বলে অভিযোগ উঠায় পরে পুলিশকে খবর দেয়া হয়।

খালেদা বেগম আরো বলেন, কয়েকদিন আগে শারমিনের মা সাজেদা বেগম ওমান থেকে চার হাজার টাকা পাঠায়। তৎমধ্যে নানীর জন্য দুই হাজার ও মেয়ের জন্য দুই হাজার টাকা। হয়তো এ টাকার লোভে নাতিকে হত্যা করেছে তার নানী।

চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.হাবিবুর রহমান বলেন, শারমিন নামে এক মাদ্রাসা ছাত্রী খুন হওয়ার খবর পেয়ে হাসপাতাল থেকে তার মরদেহ উদ্ধার করা হয়। পরে ওই মাদ্রাসাছাত্রীর সুরতহাল রিপোর্ট তৈরী শেষে তার মরদেহ ময়নাতদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতাল মর্গে প্রেরণ করা হয়। ওসি আরো বলেন, ময়না তদন্ত রিপোর্ট হাতে পেলে জানা যাবে এটি হত্যা নাকি আত্মহত্যা। পুলিশ এ ঘটনার তদন্ত শুরু করেছে বলেও জানান তিনি।