কক্সবাজারে সাংবাদিক পরিচয়ে চাঁদাবাজি : জনতার গণধোলাই,পুলিশে সোপর্দ

আজিজ রাসেল ◑

কক্সবাজার শহরের সমিতি পাড়ায় সাংবাদিক পরিচয়ে চাঁদাবাজি করতে গিয়ে জনতার হাতে গণধোলাইয়ের শিকার হয়েছে মনছুর আলম মুন্না নামে এক প্রতারক। পরে তাকে পুলিশের কাছে সোপর্দ করা হয়। ’

১০ মার্চ মঙ্গলবার সন্ধ্যায় সমিতিপাড়া বাজারে জনতা তাকে পুলিশের হাতে তুলে দেয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, শহরের সমিতির পাড়ার এক দোকানীকে (শাহ আলম, ছদ্মনাম) ফোনে ইয়াবা ব্যবসায়ী বলে “খরচপাতি’র” আবদার করে মুন্না। টাকা দেওয়ার আবদার পূরণে অপারগতা প্রকাশে দোকানীকে বিভিন্নভাবে ইয়াবা ব্যবসায়ী বানানোর চেষ্টা করে মুন্না। সংবাদ প্রকাশের ভয়ে তাকেও কিছু বিকাশে টাকাও দেয় দোকানী। সে সুযোগে তার কাছ থেকে মোটা অংকের টাকা দাবী করে বসে। তার ব্যবহারে অতিষ্ঠ হয়ে ১০ মার্চ দোকানদার এলাকার সচেতন মহলের কাছে বিষয়টি জানান।

মঙ্গলবার সন্ধ্যা ৭ টায় মুন্না অধৈর্য্য হয়ে সমিতি পাড়া দোকানদারকে সরাসরি গিয়ে টাকার জন্য সংবাদের ভয় দেখিয়ে চাপ দেয়। এলাকার মানুষ তখন হাতে নাতে ধরে গণধোলাই দিয়ে সদর থানায় সোপর্দ করে।

জানা যায়, সে সাংবাদিক পরিচয়ে দীর্ঘদিন ধরে জেলার বিভিন্ন স্থানে চাঁদাবাজি করে আসছে। তার কারণে সাধারণ মানুষ অতিষ্ঠ হয়ে উঠেছে। সে পুরো সাংবাদিক সমাজ কলুষিত করে আসছে নামে/বেনামে ভূইফোড় সংবাদ মাধ্যমের নাম ব্যবহার করে। এছাড়া চাকরির প্রলোভন দেখিয়ে সহজ সরল মানুষের কাছ থেকেও সে প্রতারণা করে টাকা আদায় করেছে বলে অভিযোগ উঠেছে।

সদর মডেল থানার (ওসি অপারেসন্স) মাসুম খাঁন বলেন, মনছুর আলম মুন্নাকে সাংবাদিকতা পরিচয়ে প্রতারণা করায় জনগণ কর্তৃক ধৃত হয়ে থানা সোপর্দ করা হয়েছে। তার বিরুদ্ধে সাংবাদিক পরিচয়ে চাঁদাবাজীর গুরুতর অভিযোগ আছে বিভিন্ন কয়েকডজন শ্রেণি পেশার মানুষের। যার কারণে তার বিরুদ্ধে পরবর্তী আইনী পদক্ষেপ নেয়া হবে।