কক্সবাজারে পিএসসি-ইবতেদায়ী পরীক্ষা শান্তিপূর্ণ ভাবে শুরু হলো, অনুপস্থিত ২৮৮৩

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

রবিবার ১৭ নভেম্বর থেকে শুরু হয়েছে প্রাথমিক শিক্ষা সমাপনী (পিএসসি) এবং এবতদেয়ী সমাপনী পরীক্ষা। সারা দেশের ন্যায় কক্সবাজারেও ইংরেজী পরীক্ষার মধ্য দিয়ে শুরু হয়েছে ক্ষুদে শিক্ষার্থীদের বড় পরীক্ষা। জেলার ২০৩ টি পরীক্ষা কেন্দ্রের কোথাও কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। বিষয়টি কক্সবাজার জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ সফিউল আলম নিশ্চিত করেছেন। সবচেয়ে সুখের বিষয় হলো, তথাকথিত প্রশ্নপত্র ফাঁসের গুজব ছড়ানো হয়নি বলে পরীক্ষার্থী ও অভিবাবকদের কোন গুজবের পেছনে দৌঁড়াদৌঁড়ি করতে হয়নি।

এবারের পিএসসি ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় কক্সবাজার জেলায় প্রচুর সংখ্যক শিক্ষার্থী অনুপস্থিত ছিলো বলে জানা গেছে। জেলা প্রাথমিক শিক্ষা অফিসের স্টাফ মোহাম্মদ ইয়াসিনের দেওয়া তথ্য মতে প্রথমদিনে ইংরেজি বিষয়ের পরীক্ষায় জেলায় মোট ২ হাজার ৮৮৩ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিলো। ৫৫৪১৯ জন পরীক্ষার্থীর মধ্যে ৫২৫৩৬ জন পরীক্ষার্থী প্রথম দিনের পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনী (পিএসসিতে) ১৭২৬ জন আর এবতেদায়ীতে সমাপনীতে ১১৫৭ জন অনুপস্থিত ছিলো।

উল্লেখ্য, এবারে জেলায় মোট ৫৫ হাজার ৪১৯ জন পরীক্ষার্থী পিএসসি এবং এবতেদায়ী পরীক্ষায় অংশ নেয়ার কথা ছিলো।

প্রাথমিক (জেএসসি) ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা সোমবার ১৮ নভেম্বর বাংলা বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ছোটদের এ বড় পরীক্ষা শেষ হবে আগামী ২৪ নভেম্বর রোববার। আড়াইঘন্টার এ পরীক্ষা প্রতিদিন সকাল সাড়ে ১০টায় শুরু হয়ে শেষ হবে দুপুর ১টায়।

দেশে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার্থীর সংখ্যা মোট ২৯ লাখ ৩ হাজার ৬৩৮ জন। সারাদেশে মোট ৭ হাজার ৪৭০টি এবং দেশের বাইরে ৮টি পরীক্ষা কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ২৫ লাখ ৫৩ হাজার ২৬৭ জন শিক্ষার্থী অংশ নেবে। এর মধ্যে ছাত্র ১১ লাখ ৮১ হাজার ৩০০ জন এবং ছাত্রী ১৩ লাখ ৭১ হাজার ৯৬৭ জন।
ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নেবে ৩ লাখ ৫০ হাজার ৩৭১ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্র ১ লাখ ৮৭ হাজার ৮২ জন এবং ছাত্রী ১ লাখ ৬৩ হাজার ২৮৯ জন। দেশের বাইরে পরীক্ষার্থীর সংখ্যা ৬১৫ জন।

কক্সবাজার জেলা :

কক্সবাজার জেলায় এবার মোট ৫৫৪১৯ জন প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার্থী ছিলো। তারমধ্যে, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার্থী ৪১৪১৮ জন এবং ইবতেদায়ী সমাপনী পরীক্ষার্থী ১৪০০১ জন। জেলায় শিক্ষা প্রাথমিক সমাপনী পরীক্ষা কেন্দ্র মোট ১০৬ টি। ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা কেন্দ্র মোট ৯৭ টি।

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় কক্সবাজার সদর উপজেলায় ৭৫৫৯ জন, রামু উপজেলায় ৪৯৫৭ জন, চকরিয়া উপজেলায় ৮৩৯৮ জন, পেকুয়া উপজেলায় ২৮৬৩ জন, কুতুবদিয়া উপজেলায় ৩৮১৬ জন, মহেশখালী উপজেলায় ৫৭১৩ জন, উখিয়া উপজেলায় ৪৩৫৫ জন ও টেকনাফ উপজেলায় ৩৭৫৭ জন। অপরদিকে, ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় কক্সবাজার সদর উপজেলায় ৩৩৯১ জন, রামু উপজেলায় ১২৬৯ জন, চকরিয়া উপজেলায় ২৮০৬ জন, পেকুয়া উপজেলায় ১২৩৮ জন, কুতুবদিয়া উপজেলায় ৩৮৭ জন, মহেশখালী উপজেলায় ১৭৯৮ জন, উখিয়া উপজেলায় ১২৬৫ জন ও টেকনাফ উপজেলায় ১৮৪৭ জন। কক্সবাজার জেলা প্রাথমিক শিক্ষা অফিসের স্টাফ মোহাম্মদ ইয়াসিন সিবিএন-কে এ তথ্য নিশ্চিত করেছিলেন। এটি হলো দেশের সবচেয়ে বেশী সংখ্যক পরীক্ষার্থীর পাবলিক পরীক্ষা।

কক্সবাজার জব্বারিয়া একাডেমি কেন্দ্রের সচিব ও একাডেমির প্রধান শিক্ষক মোহাম্মদ ছৈয়দ করিম জানান, তাঁর কেন্দ্রে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার প্রথম দিনে ৭৪৪ জন পরীক্ষার্থীদের মধ্যে মোট ২৮ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলো। অত্যন্ত সুশৃঙ্খলভাবে এই কেন্দ্রে পরীক্ষা সম্পন্ন হয়েছে বলে একই কেন্দ্রের সুপার ও ছনখোলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুল হামিদ জানিয়েছেন।

কক্সবাজার আদর্শ মহিলা কামিল মাদ্রাসা কেন্দ্রের সহ সুপার ও পশ্চিম চৌফলদন্ডী হাকিমিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক দ্বীন মুহাম্মদ জানান, তাঁর পরীক্ষা কেন্দ্রে মোট ৭৮২ জন প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার্থীর মধ্যে ২০ জন ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার্থীর মধ্যে ২২ জন পরীক্ষার্থী সহ মোট ৪২ জন প্রথম দিনে অনুপস্থিত ছিলো। এই কেন্দ্রে শান্ত ও নিরাপদ পরিবেশে প্রথম দিনের ইংরেজি পরীক্ষা সম্পন্ন হয়েছে বলে কেন্দ্রের সহ সুপার দ্বীন মুহাম্মদ জানিয়েছেন।