কক্সবাজারে এসএসসিতে পাশের হার ৮৫.৮৫%, জিপিএ-৫ ৯০৫

শাহেদ মিজান ◑

করোনার কারণে নির্দিষ্ট সময় পেরিয়ে যাওয়ার পর অবশেষে ২০২০ সালের (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে।

আজ রোববার (৩১ মে) সকাল ১১টায় সারাদেশে একযোগে অনলাইনে এই ফল প্রকাশ করা হয়েছে।

ঘোষিত ফলাফলে কক্সবাজার জেলায় এসএসসিতে পাশের হার ৮৫.৮৫%। এসএসসিতে অংশ নেয়া ২১ হাজার ৪১ জন শিক্ষার্থীর মধ্যে তাদের মধ্যে পাশ করেছে ১৭ হাজার ৭৯১ জন। এবার জেলায় জিপিএ-৫ পেয়েছে ৯০৫ জন শিক্ষার্থী। গত বছরের চেয়ে চলতি বছর ৩১৫ জন জিপিএ বেশি পেয়েছে। জেলা প্রশাসনের শিক্ষা শাখা সূত্রে এই তথ্য জানা গেছে।

অন্যদিকে বরাবরের মতো এবছরও ভালো ফলাফল অর্জন করেছে কক্সবাজার শহরের দুটি প্রধান শিক্ষা প্রতিষ্ঠান কক্সবাজার সরকারী বালক উচ্চ বিদ্যালয় এবং কক্সবাজার সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়।

২০২০ সালে কক্সবাজার সরকারী বালক উচ্চ বিদ্যালয়ে ২৪৭ জন পরীক্ষার্থী অংশগ্রহন করে পাশ করেছে ২৪২ জন। পাশের হার ৯৭.৯৮%। জিপিএ -৫ পেয়েছে ১১৬ জন। ফেল করেছে মাত্র ৫ জন। আর সরকারী বালক উচ্চ বিদ্যালয়ে ২৬৯ জন অংশগ্রহন করে পাশ করেছে ২৬৩ জন। পাশের হার ৯৭.৭৭%।জিপিএ -৫ পেয়েছে ১৩৬ জন। ফেল করেছে মাত্র ৬ জন। জেলার মধ্যে এবার সরকারী বালক উচ্চ বিদ্যালয় শীর্ষে রয়েছে।

জানা গেছে, ৩১ মে রোববার ভিডিও কনফারেন্সের মাধ্যমে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করেন। এ বছর সারাদেশে এসএসসি ও সমমানে পাসের হার ৮২ দশমিক ৮৭ শতাংশ। মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৩৫ হাজার ৯৮৯ জন।

গত ৩ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে এসএসসির তত্ত্বীয় পরীক্ষা শেষ হয় ২৭ ফেব্রুয়ারি। আর ২৯ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চ পর্যন্ত নেওয়া হয় ব্যবহারিক পরীক্ষা। সেই হিসেবে মে মাসের প্রথম সপ্তাহেই ফল প্রকাশের কথা থাকলেও করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে তা সম্ভব হয়নি।

তারপরও বিশেষ ব্যবস্থায় ডাকযোগে ওএমআর শিট এনে মে মাসেই ফল প্রকাশ করছে শিক্ষা বোর্ডগুলো।