৯৯৯ নম্বরে কল করে ৭৩ রোহিঙ্গার প্রাণ বাঁচালো উখিয়ার আবদুল

গিয়াস উদ্দিন ভুলু,কক্সবাজার জার্নাল ◑
বঙ্গোপসাগর দিয়ে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার পথে সেন্টমার্টিনের কাছে রোহিঙ্গা ও স্থানীয় যাত্রী নিয়ে ডুবে যাওয়া ট্রলার থেকে জরুরি সেবা নম্বর ৯৯৯-এ ফোন দিয়ে বাঁচার আকুতি জানানো হয়েছিল।

মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) ভোর ৫টার দিকে সেন্টমার্টিনের ছেঁড়া দ্বীপ সংলগ্ন এলাকায় পানির নিচে ডুবন্ত একটি পাথরে ধাক্কা খেয়ে ট্রলারটি পানিতে ডুবে যায়। এসময় ট্রলারে থাকা মালয়েশিয়াগামী উখিয়া সোনাপাড়া এলাকার স্থানীয় বাসিন্দা মোঃ আব্দুল (২৮) নামে এক যাত্রী জরুরী সেবা ৯৯৯ নাম্বারে যোগাযোগ করে তাকে বাঁচানোর আকুতি জানায়।

এরপর টেকনাফ সেন্টমার্টিনে দায়িত্বরত কোস্টগার্ড সদস্যা আব্দুলকে জীবিত উদ্ধার করতে সক্ষম হয়।

নিশ্চিত মৃত্যুর হাত থেকে বেঁচে যাওয়া আব্দুল জানান, ১০ ফেব্রুয়ারি (সোমবার) গভীর রাতে ১৩৮ জন মালয়েশিয়াগামী যাত্রীকে ন টেকনাফের নোয়াখালী পাড়া গ্রাম থেকে ছোট ছোট ট্রলারে করে বড় একটি ট্রলারে নিয়ে যায় দালাল চক্রের সদস্যরা। এরপর ট্রলারটি সেন্টমার্টিনের দক্ষিণ দিকে ছেঁড়াদ্বীপ এলাকার কাছে পৌঁছলে ট্রলারটি পাথরের সঙ্গে ধাক্কা খেয়ে ট্রলারটির তলা ফেটে গিয়ে পানি ঢুকতে শুরু করে। এসময় ট্রলারে থাকা দালাল ও মাঝি-মাল্লারা পানিতে ঝাঁপ দিয়ে সাঁতরিয়ে পালিয়ে যায়।

প্রাণে রক্ষা পাওয়া আব্দুল আরো জানান, প্রথমে ৯৯৯ নাম্বারে ফোন দিয়ে বাঁচার আকুতি জানান। সেখান থেকে টেকনাফের কোস্টগার্ড স্টেশন কমান্ডার লেঃ কমান্ডার সোহেল রানার নাম্বারটি তাকে দিলে আব্দুল কোস্টগার্ড কর্মকর্তাকে কল করে বিস্তারিত জানান।

এরপর কোস্টগার্ডের অভিযানকারী একটি দল ঘটনাস্থল খুঁজে পাওয়ার আগে ট্রলারটি ডুবে যায়। পরে কোস্টগার্ড সদস্যরা ভাসমান অবস্থায় ১৫টি মৃতদেহ উদ্ধার করে এর মধ্যে ১২জন নারী ও ৩ টি শিশু ছিল। জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে ৭৩ জনকে। এদের মধ্যে ৪৬ জন নারী, ২২ জন পুরুষ ও ৪ শিশু রয়েছে।

টেকনাফ কোস্টগার্ডের স্টেশন কমান্ডার এম সোহেল রানা বলেন, সাগরে ট্রলারডুবির ঘটনায় সেন্টমার্টিনদ্বীপে দায়িত্বরত কোস্টগার্ড সদস্যরা অভিযান পরিচালনা করে গতকাল থেকে এই পর্যন্ত ১৫টি মৃতদেহ ও ৭৩ জনকে জীবিত উদ্ধার করতে সক্ষম হয়েছে। জীবিত উদ্ধার হওয়া রোহিঙ্গাদের কাছ থেকে জানা যায়,সাগরে ডুবে যাওয়া মালয়েশিয়াগামী ট্রলারটিতে সর্বমোট ১৩৮ জন যাত্রী ছিল।এখনো নিখোঁজ অনেকেই।