যেভাবে ঘরে বসেই জিডি করবেন

হারানো, চুরি, ছিনতাই, জীবনের নিরাপত্তার এমন নানা কারণে সাধারণ ডায়েরি বা জিডি করতে দ্বারস্থ হতে হয় থানায়। এমন ছোট ছোট বিষয়ের জন্য সারাদিনের কাজ রেখে যেতে হয় নিকটবর্তী থানায়। আবার এ জিডির জন্য থানায় গিয়ের হয়রানির শিকার হতে হয় অনেকের। এখন থেকে কোনো ঝামেলা ছাড়াই বাসায় বসে করা যাবে জিডি। আর এর জন্য প্রয়োজন হবে আপনার হাতের মোবাইল বা কম্পিউটার। তবে অনলাইনে শুধু হারানো এবং প্রাপ্তি সংক্রান্ত জিডি করা যাবে।
মাত্র তিন ধাপে সম্পন্ন হবে ডিজিটাল এই জিডি। অনলাইনে জিডি সাবমিট করার পর জিডি সার্টিফিকেট ডাউনলোড করে নিতে পারবেন। জেনে নিতে পারবেন জিডির সর্বশেষ অবস্থাও।

প্রথম ধাপ
অনলাইনে জিডি করতে গেলে আপনার জাতীয় পরিচয়পত্রের নম্বর, মোবাইল নম্বর এবং জন্ম তারিখ দরকার হবে। প্রথমে আপনার জাতীয় পরিচয়পত্রের নম্বর, মোবাইল নম্বর এবং জন্ম তারিখ লিখে ‘সাবমিট’ করতে হবে। আপনার পরিচয় নিশ্চিত করার জন্য মোবাইলে এসএমএসের মাধ্যমে একটি কোড পাঠানো হবে। ওই কোডটি পরবর্তীতে পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করতে পারবেন আপনি এবং আপনার দেয়া মোবাইল নম্বরটিই হবে আপনার ইউজার নেম।

Loading...

দ্বিতীয় ধাপ
দ্বিতীয় ধাপের শুরুতেই আপনি কার জন্য জিডি করবেন অবশ্যই সেটি উল্লেখ করতে হবে। আপনি নিজের জন্য জিডি করবেন নাকি অন্য কারও পক্ষে জিডি করবেন তা নির্বাচন করুন। এরপর জিডির ধরন এবং আপনি কী হারিয়েছেন বা খুঁজে পেয়েছেন সেটি নির্বাচন করুন। আপনি কোন জেলার কোন থানায় জিডি করতে চান তা নির্বাচন করুন। এরপর ঘটনার সময় ও স্থান লিখে ‘পরবর্তী ধাপ’ বাটনে ক্লিক করুন।

তৃতীয় ধাপ
তৃতীয় ধাপে এসে আপনার বর্তমান ঠিকানা এবং যে কারণে জিডি করছেন সেই ঘটনা সম্পর্কে আরো বিস্তারিত লিখুন। সাধারণ ডায়েরি সম্পর্কিত কোনো ধরনের ডকুমেন্ট থাকলে সেটা অবশ্যই সংযুক্ত করতে হবে। এরপর আপনার ই-মেইল অ্যাড্রেস লিখুন। জিডি জমা দিতে ‘সাবমিট’ বাটনে ক্লিক করুন। আবেদন সম্পন্ন হওয়ার পর লগইন করে আপনি জিডির সর্বশেষ অবস্থা সম্পর্কে জানতে পারবেন।

অনলাইনে জিডি করতে লগইন করুন- http://gd.police.gov.bd/