মায়ের মৃত্যুতে শাবক হাতির মাতম

ডেস্ক রিপোর্ট ◑ বন্যহাতি মাকে গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা। মৃত মায়ের দেহ আগলে রেখে মাতম করছে একটি বাচ্চা। এই দৃশ্য শত শত মানুষের হৃদয়কে ছুঁয়ে দিয়েছে। বাচ্চা হাতিটির মর্মস্পর্শী এই কাণ্ড দেখে অনেকের চোখে পানি নেমে এসেছে।

এমন হৃদয়বিদারক ঘটনা ঘটেছে কক্সবাজার সদর উপজেলার ইসলামাবাদ ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের কাইস্যা ঘোনা এলাকায়।

শনিবার বিকেলে এই এলাকার পাহাড়ে মৃত একটি হাতির সন্ধান পান রাবার বাগানের শ্রমিকরা। হাতির শরীরে রয়েছে কয়েকটি গুলির চিহ্ন।

শ্রমিকরা জানান, মা হাতির দেহটি ঘিরে শোকে মাতম করছিল হাতির বাচ্চাটি। কয়েক মাস বয়সী বাচ্চা হাতিটি মৃত মায়ের পাশে বসে কান্না করছিল। কখনও শুয়ে পড়ে, কখনও উঠে মায়ের চারপাশে ঘুরছিল। বাচ্চাটির চোখ দিয়ে অঝোরে ঝরছিল অশ্রু।

Loading...

মায়ের মৃতদেহ নিয়ে বাচ্চা হাতির এমন মাতম দেখে উপস্থিত লোকজন আবেগাপ্লুত হয়ে পড়েন। এই দৃশ্য দেখার জন্য শত শত লোকের ভিড় জমে সেখানে। রাবার বাগান শ্রমিকরা এ খবর রাজঘাট বিট অফিসকে জানালে বন বিভাগের কর্মকর্তারা সন্ধ্যায় ঘটনাস্থলে পৌঁছান। তারা জানান, শনিবার মধ্যরাত পর্যন্ত মৃত মা হাতির মরদেহ পাহারা দিচ্ছিল বাচ্চা হাতি।

কক্সবাজারের বিভাগীয় বন কর্মকর্তা তৌহিদুল ইসলাম জানান, হাতিটির দেহে বেশ কয়েকটি গুলির চিহ্ন রয়েছে। ধারণা করা হচ্ছে, কে বা কারা হাতিটিকে গুলি করে হত্যা করেছে। হাতিটির ময়নাতদন্ত করার জন্য প্রাণিসম্পদ অধিদপ্তরকে বলা হয়েছে। ওই দপ্তরের চিকিৎসকরা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। ময়নাতদন্ত প্রতিবেদন পেলে মৃত্যুর কারণ জানা যাবে।