নবম বারের মতো জেলা পুলিশের শ্রেষ্ঠ সার্কেল উখিয়া

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজার জেলা পুলিশের নবমবারের মতো শ্রেষ্ঠ সার্কেল হয়েছে উখিয়া সার্কেল। জেলা পুলিশের মাসিক কল্যাণ সভায় বৃহস্পতিবার ২৩ জানুয়ারি সকালে কক্সবাজার পুলিশ লাইন্সে অনুষ্ঠিত সভার সভাপতি ও কক্সবাজারের পুলিশ সুপার এ.বি.এম মাসুদ হোসেন বিপিএম (বার) এর কাছ থেকে জেলার শ্রেষ্ঠ সার্কেল হওয়ার ক্রেস্ট ও সনদ আনুষ্ঠানিকভাবে গ্রহণ করেন উখিয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার নিহাদ আদনান তাইয়ান।

কক্সবাজারে জেলা পুলিশে ২০১৮ সালের ৬ অক্টোবর নিহাদ আদনান তাইয়ান অতিরিক্ত পুলিশ সুপার হিসাবে যোগদানের পর গত ১৫ মাসে উখিয়া সার্কেল জেলায় নবমবারের মতো শ্রেষ্ঠ সার্কেল হলো। একই সময়ে চট্টগ্রাম রেঞ্জের ১১ টি জেলার মধ্যে কক্সবাজার জেলার উখিয়া সার্কেল ৫ বার শ্রেষ্ঠ সার্কেল হওয়ার গৌরব অর্জন করেছে।

চৌকষ ও দক্ষ পুলিশ কর্মকর্তা, অতিরিক্ত পুলিশ সুপার নিহাদ আদনান তাইয়ান পুরাতন ঢাকার সূত্রাপুরের বাসিন্দা সেলিম শাহ আলম ও দিলরুবা বেগমের গর্বিত সন্তান। ঢাকা শহরের সেন্ট গ্রোগারিস হাইস্কুল থেকে কৃতিত্বের সাথে এসএসসি, ঢাকার বিখ্যাত নটরডেম কলেজ হতে এইচএসসি এবং বুয়েট হতে কম্পিউটার সাইন্স এন্ড ইন্ঞ্জিনিয়ারিং বিষয়ে বিএসসি পাশ করেন। পরে জাপানের বিখ্যাত মিঝি বিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্বের সাথে ‘পাবলিক পলিসি’ বিষয়ে উচ্চতর ডিগ্রী অর্জন করেন। ২০১২ সালে ২৮ তম বিসিএস (বাংলাদেশ সিভিল সার্ভিস-পুলিশ) এ নিহাদ আদনান তাইয়ান কৃতিত্বের সাথে উত্তীর্ণ হয়ে এএসপি (সহকারী পুলিশ সুপার) হিসাবে নরসিংদী জেলা পুলিশে, এএসপি হিসাবে পুলিশ টেলিকমিউনিকেশনে, সিনিয়র এএসপি হিসাবে পুলিশ হেড কোয়ার্টার ও র‍্যাবের ইন্টেলিজেন্স ব্রান্ঞ্চে, অতিরিক্ত পুলিশ সুপার হিসাবে পুলিশ হেড কোয়ার্টার ও সর্বশেষ কক্সবাজার জেলা পুলিশে ২০১৮ সালের ৬ অক্টোবর যোগ দিয়ে এখনো উখিয়া সার্কেলে সফলতার সাথে দায়িত্ব পালন করছেন। নিহাদ আদনান তাইয়ান ২০১২ সালে ঢাকার সাঈকা শাহাদাতকে জীবন সঙ্গিনী হিসাবে বেচে নেন। তিনিও ৩১ তম বিসিএস (প্রশাসন) এর একজন মেধাবী কর্মকর্তা। সাঈকা শাহাদাত ২০১৯ সালের ২২ আগস্ট থেকে কক্সবাজার জেলার পেকুয়া উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) হিসাবে কর্মরত আছেন।

মেধাবী ও দক্ষ অতিরিক্ত পুলিশ সুপার নিহাদ আদনান তাইয়ান তাঁর এ ধারাবাহিক অর্জনের জন্য মহান আল্লাহরাব্বুল আলামীনের দরবারে লাখো কোটি শোকরিয়া জ্ঞাপন করে বলেন, এজন্য তিনি কক্সবাজারের চৌকস পুলিশ সুপার এ.বি.এম মাসুদ হোসেন বিপিএম (বার) সহ সংশ্লিষ্ট সকলের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানান। নবমবারের মতো শ্রেষ্ঠ সার্কেল অফিসার হিসাবে পুরস্কার পওয়ার পর নিহাদ আদনান তাইয়ান আরো বলেন-এ ধারাবাহিক প্রাপ্তি কখনো সম্ভব হতোনা, যদি উখিয়া থানা ও টেকনাফ মডেল থানার সকল পুলিশ সদস্য একসাথে আন্তরিক হয়ে পেশাদারিত্বের সাথে কাজ না করতেন। এজন্য তিনি উভয় থানার সকল পুলিশ কর্মকর্তা ও সদস্যকে শুভেচ্ছা ও ধন্যবাদ জানিয়ে ভবিষ্যতে আরো সাফল্যের জন্য তাদের আরো আন্তরিক সহযোগিতা ও দোয়া কামনা করেছেন। তিনি বলেন, কৃতকর্মের স্বীকৃতি ও মূল্যায়নে তিনি প্রেরণা ও প্রত্যয়ে সমৃদ্ধ হয়েছেন। এ অর্জন তাঁর দায়িত্বপালনের পরিধি আরো বেড়ে গেছে উল্লেখ করে তিনি বলেন, ঝুঁকিপূর্ণ ও অপেক্ষাকৃত কঠিন কাজে করতে তাঁর উৎসাহ আরো বেড়েছে। অতিরিক্ত পুলিশ সুপার নিহাদ আদনান তাহিয়ান জেলার শ্রেষ্ঠ সার্কেল অফিসারের এ পুরস্কার ও পদক উখিয়া ও টেকনাফ পুলিশের সকল সদস্যকে প্রতি উৎসর্গ করেন।

প্রসঙ্গত, একইদিন কক্সবাজার জেলা পুলিশের মাসিক কল্যান সভায় উখিয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার নিহাদ আদনান তাহিয়ান সহ ৫০ জনকে বিভিন্ন ক্যাটাগরীতে শ্রেষ্ঠত্বের জন্য পুরস্কৃত করা হয়।