তথ্যের গোপনীয়তা নিশ্চিতে ফেসবুকে নতুন ফিচার

প্রযুক্তি ডেস্ক ◑ ব্যবহারকারীর তথ্যের নিরাপত্তা এবং গোপনীয়তা নিশ্চিত করতে নতুন চারটি ফিচার নিয়ে এসেছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক।

ফেসবুকের ‘প্রাইভেসি চেকআপ টুল’ অংশে চলতি সপ্তাহেই এই নতুন ফিচারগুলো যোগ করা হয়েছে।

প্রাইভেসি চেকআপ টুল অপশনটি ২০১৪ সাল থেকেই ফেসবুকে সক্রিয় রয়েছে। এবার নতুন ফিচার যোগ করে এর আপডেটেড সংস্করণ বিশ্বব্যাপী ছাড়ছে সামাজিক মাধ্যমটি।

প্রতিষ্ঠানটি বলছে, নতুন এই ফিচারগুলো ব্যবহারকারীকে তার অ্যাকাউন্টের নিরাপত্তা বাড়াতে সাহায্য করবে। একই সঙ্গে ব্যক্তির অ্যাকাউন্টের কোন তথ্যগুলো ফেসবুক ব্যবহার করছে তা নিয়ন্ত্রণ করার সুযোগ থাকবে।

সোমবার রাতে একটি ব্লগ পোস্টে ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়েছে, নতুন চারটি ফিচার হচ্ছে:

Who Can See What You Share
এ ফিচারের মাধ্যমে ব্যবহারকারী যাচাই করতে পারবেন কারা তার প্রোফাইলে দেয়া তথ্য দেখতে পারবে আর কারা পারবে না। এসব তথ্যের মধ্যে রয়েছে ব্যবহারকারীর ফোন নম্বর, ইমেইল এড্রেস এবং ব্যবহারকারীর টাইমলাইন পোস্ট।ফেসবুকে নতুন ফিচার

Loading...

How to Keep Your Account Secure
এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারী আরও বেশি শক্ত পাসওয়ার্ড সেট করা থেকে শুরু করে লগইন অ্যালার্ট চালু করার মাধ্যমে ফেসবুক অ্যাকাউন্টের নিরাপত্তা জোরদার করতে পারবেন।

How People Can Find You
এর সাহায্যে ব্যবহারকারী সেসব উপায়গুলো দেখতে পাবেন এবং সেখান থেকে অপশন নির্বাচন করতে পারবেন যার সাহায্যে ফেসবুকে অন্যান্য ব্যবহারকারীরা তাকে খুঁজে বের করতে পারে এবং তাকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাতে পারে।

Your Data Settings on Facebook
ফেসবুকের লগইন তথ্যের মাধ্যমে বিভিন্ন ধরনের অ্যাপ আমরা ব্যবহার করি। এটি সেই তথ্য রিভিউ করতে আমাদের সাহায্য করবে। অর্থাৎ কোন কোন অ্যাপের সঙ্গে ব্যবহারকারী নিজের ফেসবুক লগইন তথ্য শেয়ার করছেন তা সম্পর্কে এই ফিচারে যাচাই-বাছাই করার সুযোগ থাকছে। এছাড়াও যেসব অ্যাপ বর্তমানে ব্যবহার করছেন না, চাইলে সেগুলো এই ফিচারের অধীনে দেয়া তালিকা থেকে আপনি বাদ দিয়ে দিতে পারবেন।ফেসবুকে নতুন ফিচার

ফেসবুকের ডেস্কটপ সাইটে গিয়ে ওপরের ডান দিকে থাকা প্রশ্নবোধক চিহ্নতে ক্লিক করলে প্রাইভেসি চেকআপ টুলটি পেয়ে যাবেন। মোবাইল অ্যাপ থেকেও পাবেন এই টুলটি।