চকরিয়ায় পঁচা ফল বিক্রেতাকে ভ্রাম্যমান আদালতের সাজা

এ কে এম ইকবাল ফারুক, চকরিয়া ◑

কক্সবাজারের চকরিয়ায় পঁচা ফল বিক্রির দায়ে এহছানুল হক (৩৫) নামে এক ফল বিক্রেতাকে সাত দিনের বিনাশ্রম কারাদন্ডাদেশ দিয়েছেন ভ্রাম্যমান আদালত। ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. তানভীর হোসেন বৃহস্পতিবার রাতে এ সাজা প্রদান করেন।

শুক্রবার (১৪ ফের্রুয়ারি) সকালে সাজাপ্রাপ্ত ফল বিক্রেতা এহছানুল হককে কক্সবাজার জেলা কারাগারে প্রেরণ করে পুলিশ। এহছানুল হক উপজেলার বরইতলী ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের ডেইংগাকাটা গ্রামের ফজল করিমে ছেলে। তিনি চকরিয়া পৌর সদরের সোসাইটি সমিতি মার্কেটের সামনে ফুটপাতের উপর দীর্ঘদিন ধরে ফলের ব্যবসা করে আসছিলেন।

চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হাবিবুর রহমান বলেন, বৃহস্পতিবার সন্ধ্যায় পৌর সদরের সোসাইটি সমিতি মার্কেটের সামনে এহছানুল হকের মালিকানাধিন ফলের দোকান থেকে কিছু আপেল ক্রয় করেন একজন গ্রাহক। পরে বাড়িতে গিয়ে তিনি দেখতে পান তার ক্রয় করা আপেলের মধ্যে সিংহভাগই পঁচা। তাৎক্ষনাত তিনি বিষয়টি আমাকে মৌখিকভাবে অভিহিত করলে ওই সময়ে ডিউটিরত পুলিশের টহল টীমের মাধ্যমে ফল বিক্রেতা এহছানুল হককে আটক করা হয়।

ওসি আরো বলেন, আটকের পর ওইদিন রাতেই ফল বিক্রেতা এহছানুল হককে ভ্রাম্যমান আদালতের কাছে সোপর্দ করলে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. তানভীর হোসেন পঁচা ফল বিক্রেতা এহছানুল হককে সাত দিনের বিনাশ্রম কারাদন্ডাদেশ প্রদান করেন। পরে কোর্ট পুলিশের মাধ্যমে তাকে জেল হাজতে প্রেরণ করা হয় বলেও জানান তিনি।