এবার এসএ গেমসে স্বর্ণ জিতলেন সালমারা

স্পোর্টস ডেস্ক ◑ শেষ ১৮ বলে মাত্র ১৬ রান দরকার ছিল শ্রীলংকা নারী ক্রিকেট দলের। হাতে ছিল পাঁচ পাঁচটি উইকেট। কিন্তু বাংলাদেশ নারী ক্রিকেট দল শেষটায় দুর্দান্ত দৃড়তা দেখাল। শেষ তিন ওভারে ১৩ রান দিয়ে তুলে নিল প্রতিপক্ষের চার উইকেট। এশিয়ান গেমস ক্রিকেটে মাত্র দুই রানে শ্রীলংকাকে হারিয়ে নিশ্চিত করল স্বর্ণ।

শেষ ওভারে জয়ের জন্য শ্রীলংকার ৭ রান দরকার ছিল। দলকে জেতানোর দায়িত্ব নিজের কাঁধে তুলে নেন নারী দলের অধিনায়ক সালমা খাতুন। তিনি শেষ ওভারে দেন মাত্র ৪ রান। শেষ ওভারে দল তুলে নেয় দুই উইকেট। বাংলাদেশ ভাসে জয়ের আনন্দে।

অথচ ফাইনালে শুরুতে ব্যাট করে শ্রীলংকার সামনে মাত্র ৯২ রানের লক্ষ্য দিয়েছিল বাংলাদেশ নারী দল। ব্যাটিংটাকে বিবর্ণ বলতেই হয়। শ্রীলংকা জবাব দিতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে তুলতে পারে ৮৯ রান। এসএ গেমসে এটি বাংলাদেশের ১১তম স্বর্ণ। রোববার এটি বাংলাদেশ চতুর্থ স্বর্ণ।

Loading...

ব্যাট করতে নেমে নারী দলের শুরুটা খুব একটা খারাপ হয়নি। এক উইকেটে ৩৬ রান তুলে ফেলে বাংলাদেশ। ওই ৩৬ রানেই আরও তিন উইকেট হারায় বাংলাদেশ। লংকান বোলার থিমাসিনি ওভার হ্যাটট্রিক করেন। সেই ধাক্কা সামলে বেশি দূর যেতে পারেনি বাংলাদেশ। থামে একশ’ রানের নিচেই। দলের হয়ে মুরশিদা খাতুন ১৪ ও সানজিদা ইসলাম ১৫ রান করেন। নিগার সুলতানার ব্যাট থেকে আসে সর্বোচ্চ ২৯ রান। শেষদিকে ফাহিমা ১৫ রান করেন।

জবাব দিতে নেমে ১৪ রানে ৩ উইকেট হারায় শ্রীলংকা। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে ৪ উইকেটে পঞ্চাশ ছাড়ানো রান করে তারা। তবে শেষটায় টাইট বোলিংয়ের সঙ্গে দুর্দান্ত ফিল্ডিং করে জয় তুলে নেয় বাংলাদেশ নারী দল। বাংলাদেশ নারী দল এ ম্যাচে শ্রীলংকার চার ব্যাটসম্যানকে রান আউটের ফাঁদে ফেলেন। বাকি পাঁচ উইকেটের মধ্যে নাহিদা আক্তার ৪ ওভারে ৯ রান দিয়ে নেন ২ উইকেট। একটি করে উইকেট নেন সালমা খাতুন, জাহানারা আলম এবং খাদিজা তুল কোবরা।