উখিয়ায় কৌশলে কাকডাকা ভোরে চলে ঈদের বেচাকেনা: মানছেনা নির্দেশনা

ইমরান আল মাহমুদ,উখিয়া ◑

কক্সবাজার জেলা প্রশাসনের পক্ষ থেকে করোনা ভাইরাস সংক্রমণ রোধে শপিংমল বন্ধের ঘোষণা থাকলেও তা মানছেনা উখিয়ার বিভিন্ন স্টেশনের শপিংমলের কিছু ব্যবসায়ীরা।

তারা প্রশাসনের সাথে লুকোচুরি খেলছে। উখিয়া থানার পুলিশ এসে প্রতিদিন মার্কেট বন্ধ করালেও বাইরে লক করে ভিতরে করছে জমজমাট বেচা-কেনা। প্রশাসন যতক্ষণ থাকে ততক্ষণ মার্কেট বন্ধ থাকে। পরে আবার বেচা-কেনা চালু করে এসব ব্যবসায়ীরা। তারা আইন অমান্য করে দোকানপাট খোলা রাখলে ক্রেতাদের প্রচুর ভিড় লক্ষ্য করা গেছে।

সরেজমিন উখিয়া উপজেলার ব্যস্ততম স্টেশন কোর্টবাজারে দেখা যায়, শপিংমলগুলো বন্ধের ঘোষণা থাকলেও কিছু ব্যবসায়ীরা দোকান খোলা রেখে বেচা-কেনা করে। যার ফলে বিভিন্ন এলাকা থেকে আসা ক্রেতাদের প্রচুর ভিড় জমাতে দেখা যায়। মানছেনা নিরাপদ দূরত্ব।

একই চিত্র তরকারি বাজার,মাছবাজার সহ ফুটপাতের ছোট ছোট দোকানগুলোতেও। তবে প্রতিদিন প্রশাসনের লোক এসে মার্কেট বন্ধ করে দেয়। পরে আবার দোকান খুলে বেচা-কেনা কার্যক্রম অব্যাহত রাখছে কিছু ব্যবসায়ীরা।

বিভিন্ন এলাকার ক্রেতাদের আগমনে বাড়ছে করোনা সংক্রমণ ঝুঁকি। এদিকে রোহিঙ্গা ক্যাম্পসহ স্থানীয় জনগণ ও এনজিওকর্মীরা করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তবুও জনসাধারণের মধ্যে তেমন সচেতনতা দেখা যায়নি। তারা প্রতিদিন ছুঁটছে শপিংমলে। বাংলাদেশ সেনাবাহিনী ও পুলিশের টহল জোরদার রয়েছে উখিয়ার বিভিন্ন স্টেশনে।